প্রচলিত যে ধারণাগুলো আসলে কুসংস্কার

ফলের বীজ গিলে ফেললে পেটে গাছ হবে- এরকম বিষয়গুলো নিছক রসিকতাই বটে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2020, 07:40 AM
Updated : 28 Sept 2020, 07:40 AM

চুইংগাম খেয়ে ফেললে তা হজম হতে অনেক বছর সময় লাগবে। ফলের বীজ গিলে ফেললে পেটে গাছ হয়ে মাথা দিয়ে বের হবে- এমন অসংখ্য গল্পকথা আমরা শুনেছি।

এসব গল্পগুলোর কারণে ছোটখাট অনেক দূর্ঘটনা থেকে রক্ষা পেলেও সেগুলো আসলে নিছক রসিকতা কিংবা বহু বছর ধরে চলে আসা কুসংস্কার।

এমনই কিছু কুসংস্কার তুলে ধরা হল স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে। 

কার্বোহাইড্রেইট খেলেই মানুষ মোটা হয়

বিভিন্ন ধরনের ‘ডায়েট’য়ের এর বেড়াজালে স্বাস্থ্য সচেতনরা ‘কার্বোহাইড্রেইট’কে যেন নিষিদ্ধ বস্তু হিসেবে ধরে নিয়েছেন। তবে এই উপাদানটিও স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের একটি অপরিহার্য অংশ।

যুক্তরাষ্ট্রের পুষ্টিবিদ হল্যান্ড ম্যাথিসন বলেন, “কর্মশক্তি খরচ করে নিজের অস্তিত্ব টিকিয়ে সর্বপ্রথম যে ‘মাইক্রোনিউট্রিয়েন্ট’ মানুষের প্রয়োজন তা হল কার্বোহাইড্রেইট।”

তাই এই উপাদান গ্রহণের মাত্রা চাহিদার তুলনায় কমে গেলে কিংবা তা একেবারে বাদ দিয়ে দিলে শরীর বিভিন্ন সমস্যার শিকার হবে।

বাদ দিতে হবে প্রক্রিয়াজাত ‘কার্বোহাইড্রেইট’, যেমন- আলুর চিপস, আইসক্রিম ইত্যাদি। খেতে ‘কমপ্লেক্স কার্বোহাইড্রেইট’, যেমন শষ্যজাতীয় খাবার, ওটস ইত্যাদি।

চর্বি খেলে শরীর মোটা হয়

চর্বি খেলেই যে আপনার চর্বি বাড়বে ব্যাপারটা অতটা সহজ নয়। ওজন নিয়ন্ত্রণে এবং হৃদযন্ত্রের সুস্বাস্থ্য বজায় রাখতে স্বাস্থ্যকর চর্বির আছে গুরুত্বপূর্ণ ভূমিকা। এখানে নিয়ন্ত্রণ করতে খাবার খাওয়ার পরিমাণ।

টিকা নিলে প্রতিবন্ধী হয়

কয়েক বছর আগে দুটি গবেষণা প্রকাশ পায়, যার দাবি ছিল টিকা গ্রহণের কারণে মানুষ প্রতিবন্ধী হয়ে যায়। প্রকাশিত হওয়া পর একাধিকবার ওই গবেষণাগুলোর বিভিন্ন দিক ভুল প্রমাণীত হয়েছে।

টিকা আর বিকলাঙ্গতার মাঝে কোনো সম্পর্ক নেই তা প্রমাণ করে এমন অসংখ্য স্বীকৃত গবেষণা আছে। তারপরও অনেক মানুষ নেতিবাচক দিকটাই বিশ্বাস করেন।

মস্তিষ্কের আঘাত পেলে ঘুমাতে হয় না

মাথায় আঘাত পাওয়ার পর একজন মানুষ যদি সজাগ থাকতে পারে এবং স্বাভাবিক কথাবার্তা চালাতে পারে তবে সে ঘুমালে কোনো ক্ষতির আশঙ্কা নেই।

বরং ওই আঘাত সামলে নেওয়ার জন্য চাই মস্তিষ্কের বিশ্রাম। যার জন্য ঘুমের ওপর কোনো ওষুধ নেই।

মাটিতে পড়া খাবার দ্রুত তুলে নিলে তা নিরাপদ

মাটিতে পড়ে যাওয়া খাবার পাঁচ সেকেন্ডের মধ্যে তুলে ফেলতে পারলে নাকি তা খাওয়া নিরাপদ। বিশেষজ্ঞরা এই ধারণা পরীক্ষা করে দেখেন এবং স্বাভাবিকভাবেই তা ভুল প্রমাণীত হয়।

জীবাণুর সংক্রমণ হতে পাঁচ সেকেন্ডেরও কম সময় লাগে।

কফি পান থেকে পানিশূন্যতা

কফির ‘ডাইউরেটিক’ বা মূত্রবর্ধক হিসেবে পরিচিত। তবে তা পানিশূন্যতার সৃষ্টি করতে পারে না কিংবা ঝুঁকিও বাড়াতে পারেনা। পানির চাহিদা পূরণ করাতে পানিই সবচাইতে কার্যকর। তবে পানিশূন্যতার ভয়ে কফি পান করা থেকে বিরত থাকার কোনো প্রয়োজন নেই।

মানুষ তার মস্তিষ্কের ১০ শতাংশ ব্যবহার করে

তর্কের জন্য অত্যন্ত মুখরোচক একটি বিষয় এটি। এই ধারণার ওপর ভিত্তি সিনেমাও তৈরি হয়েছে। তবে বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকে পুরো ধারণাটিকে হাস্যকর আখ্যা দেন বাল্টিমোরের জন হপকিনস স্কুল অফ মেডিসিন’য়ের ‘নিউরোলজিস্ট’ ব্যারি গর্ডন।

তিনি বলেন, “মানুষ মস্তিষ্কের প্রায় প্রতিটি অংশই ব্যবহার করে এবং মস্তিষ্ক প্রায় প্রতিটি মুহূর্ত সক্রিয় থাকে।”

স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসে দুধ থাকতেই হবে

‘দ্য ইউএস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচার’য়ের তথ্যানুসারে, একজন প্রাপ্তবয়ষ্ক মানুষের প্রতিদিন তিন কাপ দুধ পান করা উচিত, ক্যালসিয়াম এবং ভিটামিন ডি’য়ের চাহিদা পূরণের জন্য। তবে গবেষণা বলে বেশি দুধ পান করার সঙ্গে হাড় ভঙ্গুর হওয়ার কোনো সম্পর্ক নেই। দুধ নিঃসন্দেহে পুষ্টিকর খাবার, তবে যতটা আলোচনা করা ততটাও জরুরি নয়।

পনির হৃদযন্ত্রের জন্য খারাপ

দুধ যদি আদর্শ খাবার না হয় তবে পনির বা ‘চিজ’ তো অবশ্যই ক্ষতিকর। অনেকেরই ধারণা ‘চিজ’ খাওয়া সবসময়ই হৃদযন্ত্রের জন্য ক্ষতিকর। তবে উল্টা কথা বলে ‘পেন স্টেট’য়ের গবেষকরা।

এতে উচ্চমাত্রায় সোডিয়াম থাকার পরও হৃদযন্ত্রের ওপর কিছুটা উপকারী প্রভাবও রাখে পনির। এখানেও মূল বিষয় হল ‘চিজ’ খাওয়ার পরিমাণ।

গাজর খেলে অন্ধকারেও দেখা যায়

গাজরে থাকে ‘বেটা-ক্যারোটিন’, যা থেকে শরীর তৈরি করে ভিটামিন-এ। তাই দৃষ্টিশক্তি অক্ষুণ্ন রাখতে গাজর উপকারী। তবে যত গাজরই খান না কেনো, রাতের অন্ধকারে দেখতে পাওয়া সম্ভব হবে না কোনোদিনও।

ভারোত্তলন ব্যায়াম নারীদের বিশালদেহী করে

পুরুষের মতো বিশালদেহী হয়ে যাওয়ার শঙ্কায় অনেক নারী বেশি ওজন নিয়ে ব্যায়াম করতে চান না। অনেকে আবার একেবারেই ব্যায়াম করেন না।

যু্ক্তরাষ্ট্রের পুষ্টিবিদ হল্যান্ড ম্যাথেসন বলেন, “নারীর শরীরে সেই পরিমাণ ‘টেস্টোস্টেরন’ প্রাকৃতিকভাবে কখনই থাকে না, যা তাকে পুরুষের মতো বিশালদেহী করে তুলতে পারে।” 

মৃদু আলোতে বই পড়লে দৃষ্টিশক্তি কমে

একথা সত্য যে মৃদু আলোতে বই পড়লে তাতে চোখের ‍ওপর বাড়তি ধকল যায়। তবে সিংহভাগ চক্ষু বিশেষজ্ঞই বিশ্বাস করেন তাতে চোখের স্থায়ী সমস্যা হয় না।

ছবি: রয়টার্স।