চল্লিশের পর ত্বকের তারুণ্য বজায় রাখতে

যত্ন নিলে যে কোনো কিছুই দীর্ঘদিন স্থায়ী হয়। ত্বকের ক্ষেত্রেও এর ব্যতিক্রম নয়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Sept 2020, 10:26 AM
Updated : 7 Sept 2020, 10:26 AM

সঠিক যত্ন নিলে ত্বকের বয়সের ছাপ পড়া ঠেকাতে পারবেন চল্লিশের পরও।

প্রতিদিন ঘর থেকে বের হলেই ত্বক সূর্যের অতিবেগুনি রশ্মী আর দূষণের শিকার হয় ত্বক। আর দৈনন্দিন জীবনের মানসিক চাপ, বিভিন্ন অস্বাস্থ্যকর অভ্যাস সবকিছুই ত্বকের ক্ষতি করে, কেড়ে নেয় লাবণ্য।

সাজসজ্জা-বিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদনে ভারতীয় ত্বক বিশেষজ্ঞ ও ত্বক পরিচর্যা কেন্দ্র আয়না’র প্রতিষ্ঠাতা ডা. সিমল সোইন’য়ের পরামর্শ অবলম্বনে জানানো হল কীভাবে ত্বকে বয়সের ছাপ পড়া ঠেকানো যায়।

সূর্য থেকে বাঁচাতে হবে: সূর্যের অতিবেগুনি রশ্মির ক্ষতিকর প্রভাবের কারণে তরুণ বয়সেই ত্বকে বয়সের ছাপ স্পষ্ট হয়ে উঠতে পারে।

চিকিৎসদের ভাষায় একে বলা হয় ‘হাইপারপিগমেন্টেইশন’। যে কারণে ত্বকে দাগ হয়, কুঁচকে যায়। সূর্যের এই ক্ষতিকর প্রভাব থেকে বাঁচতে সববয়সের মানুষের উচিত সানস্ক্রিন ব্যবহার করা, যার ‘সান প্রটেকশন ফ্যাক্টর (এসপিএফ)’য়ের মাত্রা হতে হবে ৩০ বা তার বেশি।

ভিটামিন ই ও সি সমৃদ্ধ খাবার খেতে হবে: ভিটামিন ই ও সি সরবরাহ করে ‘অ্যান্টি-অক্সিডেন্ট’ যা মুক্তমৌলের ক্ষতিকর প্রভাব থেকে ত্বককে সুরক্ষিত রাখে।

পাশাপাশি তা ত্বকের স্থিতিস্থাপকতা ও নমনীয়তা ধরে রাখে। এই ভিটামিনগুলো পেতে হলে খাদ্যাভ্যাসে থাকতে হবে বাদাম, দুধ ও দুগ্ধজাত খাবার, বীজজাতীয় খাবার, উদ্ভিজ্জ তেল, পত্রল শাকসবজি, ‘সিট্রাস’ বা টক-ফল, লেবু ইত্যাদি।

মানসিক চাপ সামলাতে হবে: আপনার মানসিক চাপের ফলাফল সরাসরি ত্বকে আর চুলে চোখে পড়বে। তাই মন মেজাজ শান্ত রাখতে হবে। অযথা দুশ্চিন্তা মাথায় নেওয়া যাবে না। যোগ ব্যায়াম ও ধ্যানের অভ্যাস মানসিক চাপ কমায়।

মেইক-আপ কমানো, বেশি সময় না রাখা: মেইক-আপ যত সাধারণ থাকবে ত্বকের জন্যই ততই মঙ্গল। আর মেইক-আপ বাইরে থেকে ফিরে যত দ্রুত সম্ভব পরিষ্কার করে ফেলতে হবে। আর তা নিয়ে ঘুমিয়ে পড়া একেবারেই নিষিদ্ধ। মেইক-আপ ত্বকের লোপকূপ আটকে রাখে। যে কারণে ব্রণ হতে পারে, ত্বকে বলিরেখা দেখা দিতে পারে।

ময়েশ্চারাইজ: ত্বক পরিষ্কারের পর পরই ত্বকে ময়েশ্চারাইজার মাখতে হবে। এই ময়েশ্চারাইজারে থাকতে হবে গ্লিসারিন, খনিজ তেল, ‘হায়ালুরনিজ অ্যাসিড’ ইত্যাদি। সেই সঙ্গে ভেতর থেকেও ত্বকে আর্দ্রতা যোগানো জরুরি।

আর তার জন্য সবচাইতে কার্যকর উপায় হল প্রতিদিন কমপক্ষে আট গ্লাস পানি পান করা। পানিশূন্যতা ত্বকে বলিরেখা সৃষ্টি করতে পারে অল্প বয়সেই।

আরও পড়ুন