ত্বকের যত্নে চা পাতা

ত্বক ও চুলের যত্নে চা পাতা ব্যবহার করা যায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Sept 2020, 07:18 AM
Updated : 6 Sept 2020, 07:18 AM

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে ত্বকের যত্নে চা পাতার ব্যবহার সম্পর্কে জানানো হল। 

ঠাণ্ডা ও উজ্জ্বল ত্বকের জন্য গ্রিন টি: গ্রিন টি’য়ের ভাপ ত্বকের জ্বলুনি কমাতে সাহায্য করে এবং এর ‘অ্যান্টি-এইজিং’ উপাদান বলিরেখা রোধ করে।

এটা লোমকূপ উন্মুক্ত করার পাশাপাশি ত্বক পরিষ্কার ও আর্দ্র রাখতে সহায়তা করে।

এক বাটি গরম পানিতে কয়েকটা গ্রিন টিয়ের পাতা দিয়ে ১০ মিনিট ভাপ নিন। এর অ্যান্টিঅক্সিডেন্ট ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে। এছাড়াও, ভাপ নেওয়া শ্বাসনালী ও সর্দি কাশির সমস্যা দূর করে।

চোখের ফোলাভাব কমাতে: ক্লান্তি বা কাজের চাপে ঘুমের অভাবের কারণে চোখের উজ্জ্বলতা হারাতে পারে। এই সমস্যা সমাধান করতে ঠাণ্ডা টি ব্যাগ ফোলা চোখের ওপরে রেখে ১৫ মিনিট অপেক্ষা করুন। এর অস্বস্তিনাশক ও অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান চোখের চারপাশের ফোলাভাব কমায় এবং ক্লান্তি ও প্রদাহ কমাতে সহায়তা করে।

চুল সুন্দর রাখতে: চুল উজ্জ্বল করতে ও কোকঁড়াভাব কমাতে চা পাতা সাহায্য করে। পুরানো টি ব্যাগের সাহায্যে কড়া চা তৈরি করে তা ঠাণ্ডা করে নিতে হবে। এতে চুল ডুবিয়ে ১০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

এছাড়া চা চুলের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে। অন্যান্য সাধারণ সমস্যা যেমন মাথার ত্বকের শুষ্কতা ও খুশকি দূর করতে পারে।

গোসলে চা পাতার ব্যবহার: গোসল করার সময় চা পাতার ব্যবহার নানা রকমের উপকার করে থাকে। এটা পেশিতে আরাম দেয়। বিশেষ বৃষ্টিতে ভেজার পরে যে ধরনের ব্যথা হয় তা উপশমে সহায়তা করে।

তাই, গোসলের সময় কয়েকটা টি ব্যাগ পানিতে ভিজিয়ে তা দিয়ে গোসল করুন। ভেষজ বা যেমন- ক্যামোমাইল বা জেসমিনের চা ব্যবহার করতে পারেন। এর সুগন্ধ মন ও শরীরে আরাম প্রদান করবে।

আরও পড়ুন