নারীর জন্য দরকারী খাবার

কিছু খাবার নারীর বিশেষ কিছু সমস্যা কমিয়ে দিতে পারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Sept 2020, 02:15 PM
Updated : 4 Sept 2020, 02:15 PM

খাদ্য ও পুষ্টি-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনের আলোকে জানানো হল এমন কয়েকটি খাবার ও উপকারিতা সম্পর্কে।

পালংশাক: স্বাদের দিক থেকে হয়ত অনেকের কাছেই আকর্ষণীয় নয়। তবে পুষ্টিগুণের বিবেচনায় পালংশাক নিঃসন্দেহে শীর্ষস্থানীয় একটি সবজি।

এর অসংখ্য স্বাস্থ্যগুণের মধ্যে নারীর জন্য বিশেষভাবে উল্লেখযোগ্য হল এতে থাকা ম্যাগনেসিয়াম। যা ঋতুস্রাবজনীত বিভিন্ন অস্বস্তি কমাতে সাহায্য করে।

বয়সের সঙ্গে হাড়ের স্বাস্থ্যহানিতে ভুগতে হয় অধিকাংশ নারীকে। আর সেই সমস্যা থেকেও কিছু মাত্রায় সুরক্ষা দেয় এই শাক। এছাড়াও রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা ও হাঁপানির ঝুঁকি কমাতেও পালংশাক কার্যকর।

ফ্লাক্স সিড: শনের বীজ নামে পরিচিত এই খাবারে মেলে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, যা হৃদযন্ত্র ভালো রাখতে এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে অতুলনীয়।

এছাড়াও এতে আছে শক্তিশালী প্রদাহনাশক গুণ।

‘ইরিটেবল বাওয়েল সিন্ড্রোম (আইবিএস)’য়ের তীব্রতা কমাতেও শনের বীজ উপকারী।

টমেটো: সব ঘরেই কমবেশি এটি খাওয়া হয়, তবে এর উপকারিতা সম্পর্কে অনেকেরই পরিপূর্ণ ধারণা নেই। এতে আছে ‘লাইকোপেন’ নামক ‘পিগমেন্ট’ যা স্তন ক্যান্সার ও হৃদরোগের ঝুঁকি কমায়।

এছাড়াও হাড় শক্তিশালী রাখতে এবং কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতেও টমেটোর ভূমিকা অসামান্য।

ওটস: হৃদযন্ত্র ভালো রাখা, হজমে সহায়তা, রক্তচাপ স্বাভাবিক রাখা ইত্যাদি অসংখ্য স্বাস্থ্যগুণে গুণান্বিত ওটস। তবে নারীদের ক্ষেত্রে এর বিশেষ উপকারী দিক হল ঋতুস্রাবের সময় হওয়া ‘মুড সুইং’ কমাতে উল্লেখযোগ্য ভূমিকা রাখে এই খাবার।

আর ভোজ্য আঁশে ভরা ওটস কোলেস্টেরল সামলায় এবং অন্ত্রের সুস্বাস্থ্য বজায় রাখে কার্যকরভাবে।

আরও পড়ুন