গৃহস্থালীর কাজে ব্যবহৃত চা পাতা

চা কেবল পানীয় হিসেবে নয়, এটা গৃহস্থালীর নানান কাজেও ব্যবহার করা যায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Sept 2020, 12:41 PM
Updated : 2 Sept 2020, 12:41 PM

গৃহসজ্জা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে জানানো হল বিস্তারিত।

কাঠের আসবাব ও মেঝে সুন্দর রাখতে

কাঠ পলিশ করতে টি ব্যাগ বা চা পাতা খুব ভালো কাজ করে। এর ট্যানিন উপাদান কাঠে প্রাকৃতিক উজ্জ্বলভাব আনে।

ব্যবহৃত চা পাতা কাঠের জিনিসের ওপরে সামান্য ঘষে কাপড় দিয়ে মুছে নিন। কিছুটা আর্দ্র অবস্থাতেই চা পাতা কাঠের ওপর ব্যবহার করুন, কাঠের ক্ষতি হবে না।

মেঝে কাঠের হলে এক বালতি পানিতে ব্যবহৃত চা পাতা মিশিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। তারপর এটা দিয়ে ঘর মুছুন। মেঝে পরিষ্কার হওয়ার পাশাপাশি দাগ ছোপও কমে যাবে।

চিটচিটেভাব ও দাগ দূর করতে

রান্নার পরে পাত্রে থাকা চিটচিটেভাব কেউই পছন্দ করে না। ব্যবহৃত টি ব্যাগ বা চা পাতা গরম পানিতে দিয়ে সারারাত রেখে দিন। চায়ের টানিন নামক উপাদান বের হয়ে পাত্রের চিটচিটেভাব দূর করবে এবং পরদিন সকালে সহজেই পাত্রটি পরিষ্কার করে ফেলা যাবে।

এছাড়াও, চা-পাতা আয়নার দাগ ও ময়লা দূর করতে সাহায্য করে। জানালা বা চশমা পরিষ্কার করতেও এই পদ্ধতি কার্যকর। কাচের ওপরে আলতোভাবে চা-পাতা ঘষুন। এরপর পাতলা কোনো কাপড় বা টিস্যু দিয়ে তা মুছে নিন। পার্থক্য চোখে পড়বে।

জুতার দুর্গন্ধ দূর করতে

এই মৌসুমে জুতায় দুর্গন্ধ হওয়া খুবই সাধারণ ব্যপার। জুতা আর্দ্রতা শোষণ করে দুর্গন্ধের সৃষ্টি করে। দুইটা অব্যবহৃত টি-ব্যাগ নিয়ে জুতার মধ্যে রাখুন, এতে দুর্গন্ধ দূর হবে।

বাগানের সার হিসেবে

মাটির সঙ্গে চা-পাতা ব্যবহার করা হলে গাছ দ্রুত বাড়ে। তাই চা পাতাকে সার হিসেবে বাগানে ব্যবহার করতে পারেন। এতে মাটির নাইট্রোজেনের মাত্রা বৃদ্ধি পাবে।

আরও পড়ুন-