গর্ভাবস্থায় ক্যাফেইনের প্রভাব

গর্ভে বেড়ে ওঠা ছোট জীবনটার ভালোর জন্য চা-কফি গ্রহণের মাত্রা কমানো উচিত।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 August 2020, 08:30 AM
Updated : 28 August 2020, 08:30 AM

দিনটাকে চনমনে করতে অথবা কাজের ফাঁকেক্লান্তি দূর করতে এক কাপ কফির জুড়ি নেই। তবে গর্ভাবস্থায় এই অভ্যাস শিশুর জন্য ক্ষতিকরহতে পারে।

স্বাস্থ্য-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিতপ্রতিবেদনে, আইসল্যান্ডের রেকেয়াভিক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জ্যাক জেমসের করা গবেষণারফলাফল থেকে জানানো হয়,  খাবার থেকে ক্যাফেইনবাদ দেওয়া গর্ভপাত, কম ওজনের সন্তান্ত ও মৃতসন্তান জন্ম দেওয়া থেকে রক্ষা করে। 

ক্যাফেইন ও গর্ভাবস্থা

সুস্বাস্থ্যের জন্য অতিরিক্ত ক্যাফেইনমোটেও গ্রহণ যোগ্য নয়। বিশেষজ্ঞদের, মতে দিনে দুই কাপের (২৫০ মি.লি.) বেশি ক্যাফেইনগ্রহণে নানান রকম অস্বস্তি, অনিদ্রা, উদ্বেগ এমনকি ডায়ারিয়ার মতো সমস্যা সৃষ্টি করে।

তাই, গর্ভাবস্থায় ক্যাফেইন থেকে দূরেথাকা ভালো।

‘বিএমজে এভিডেন্স-বেইজড মেডিসিন’ জার্নালেপ্রকাশিত এই গবেষণার আলোকে আরও জানানো হয়, গর্ভাবস্থায় ক্যাফেইন গ্রহণের কোনো নিরাপদমাত্রা নেই।

ক্যাফেইন গ্রহণ ও গর্ভাবস্থায় এর প্রভাবকেমন জানতে গবেষকরা ৩৭ জনের ওপর পর্যবেক্ষণমূলক পরীক্ষা চালিয়ে সিদ্ধান্ত নেন যে, ক্যাফেইন-গর্ভপাত, মৃতসন্তান প্রসব, কম ওজনের শিশুর জন্ম, শৈশবে লিউকোমিয়া, অতিরিক্ত ওজন ও স্থূলতারসঙ্গে সম্পর্কিত।

তারা গর্ভাবস্থায় নারীদের ক্যাফেইনযুক্তখাবার থেকে বিরত থাকার পরামর্শ দেন। শুধু কফি নয় বরং কোলা, চকলেট ও চা’তেও ক্যাফেইনপাওয়া যায়।

এর আগে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছেযে, অতিরিক্ত ক্যাফেইন গর্ভের শিশুর বৃদ্ধি সীমিত, ওজন হ্রাস, অকাল জন্ম বা মৃতসন্তানজন্মের সঙ্গে সম্পর্কিত। ক্যাফেইনের চাহিদা কমাতে প্রতিদিন ৩০০ মি.গ্রা. কম ক্যাফেইনগ্রহণের পরামর্শ দেওয়া হয়েছে। 

কফি ছাড়াও অন্যান্য খাবারে ক্যাফেইন রয়েছে।কয়েকটি খাবারে ক্যাফেইনের পরিমাণ সম্পর্কে জানানো হল।

এক মগ ইন্সট্যান্ট কফি- ১০০ মি.গ্রা.

এক মগ ফিল্টার কফি- ১৪০ মি.গ্রা.

এক মগ চা- ৭৫ মি.গ্রা.

এক ক্যান কোলা- ৪০ মি.গ্রা.

এক ক্যান ‘এনার্জি ড্রিংক’- ৮০ মি.গ্রা.

একটা চকোলেট বার (৫০ গ্রাম)- ২৫ মি.গ্রা.

মনে রাখতে হবে

এখানে কেবল গর্ভাবস্থায় ক্যাফেইনের প্রভাবেরবিষয়ে উল্ল্যেখ করা হয়েছে। ক্যাফেইন ও গর্ভাবস্থার সঙ্গে ধূমপান বা খাদ্যাভ্যাসের মতোকোন সরাসরি সম্পর্ক দেখানো হয়নি।

এটা বোঝার জন্য আরও অনেক গবেষণার প্রয়োজন।তবে প্রয়োজনীয় মাত্রার অতিরিক্ত ক্যাফেইন গ্রহণ করে থাকলে তা বাদ দেওয়া উচিত।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক