ত্বকের যত্নে ‘অ্যাক্টিভেইটেড চারকোল’ পাউডার

‘অ্যাক্টিভেইটেড চারকোল’ পাউডার বাড়তি তেল ও মৃত কোষ দূর করে ত্বককে সতেজ রাখতে পারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2020, 11:53 AM
Updated : 18 August 2020, 11:53 AM

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে ত্বকে ‘অ্যাক্টিভেইটেড চারকোল’ পাউডার ব্যবহার করার কয়েকটি উপায় সম্পর্কে জানান হল। 

অতিরিক্ত তৈলাক্ত ত্বক

ত্বকে অতিরিক্ত সিবাম বা ত্বকের তেল নিঃসরণ ব্রণের সৃষ্টি করে।

ভারতের ‘আয়না ক্লিনিক’য়ের প্রতিষ্ঠাতা ডা. সিমল সোইন বলেন, “উচ্চ মাত্রার আর্দ্রতার কারণে ত্বকে বাড়তি তেল সৃষ্টি হয়। ‘অ্যাক্টিভেইটেড চারকোল’ ত্বকের কোনো রকম ক্ষতি ছাড়াই এই বাড়তি তেল শুষে নেয়।”

“যে কেউ চাইলে পানির সঙ্গে এই চারকোল গুঁড়া মিশিয়ে পেস্ট তৈরি করে ত্বকে ব্যবহার করতে পারেন। প্যাক লাগানো পরে তা খানিকটা শুকিয়ে আসলে মুখ ধুয়ে পরিষ্কার করে নিলেই হয়।”

লোমকূপ আটকে যাওয়া

ব্রণ হওয়ার অন্যতম কারণ হল ত্বকে জমে থাকা ময়লা ও সিবাম। ‘অ্যাক্টিভেইটেড চারকোল’ ত্বকে জমে থাকা ময়লা দূর করে। ত্বক এক্সফলিয়েট করে। মৃতকোষ দূর করতে সহায়তা করে।                                                                                                                                                                                                                                                       

দুই টেবিল-চামচ চিনি, এক চা-চামচ জলপাইয়ের তেল ও এক চা-চামচ ‘অ্যাক্টিভেইটেড চারকোল’ গুঁড়া একসঙ্গে মিশিয়ে স্ক্রাব তৈরি করুন।

মুখ হাল্কা ভিজিয়ে নিয়ে এক মিনিট ধরে এই মিশ্রণ দিয়ে ত্বক মালিশ করে নিন। এরপর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

খুশকি ও মাথার ত্বকের চুলকানি

‘অ্যাক্টিভেইটেড চারকোল’ শ্যাম্পুর সঙ্গে মিশিয়ে বা সাধারণ ভাবে মাথার ত্বকে ব্যবহার করা যায়। এতে ত্বকের বাড়তি তেল দূর হয়। এছাড়াও খুশকি দূর করতেও সাহায্য করে।

এক টেবিল-চামচ ‘অ্যাক্টিভেইটেড চারকোল’ গুঁড়া শ্যাম্পুর সঙ্গে মেশান। প্রয়োজনে পানি যোগ করে গুলিয়ে নিন। তারপর সেটা দিয়ে চুলে মেখে ধুয়ে নিন।

অথবা এক চা-চামচ ‘অ্যাক্টিভেইটেড চারকোল’ গুঁড়ার সঙ্গে আধা চা-চামচ বেইকিং সোডা মিশিয়ে কুসুম গরম পানি দিয়ে দ্রবণ তৈরি করেও মাথার ত্বক পরিষ্কার করে নিতে পারেন।

আরও পড়ুন