হাত থেকে মাংসের গন্ধ দূর করতে

গ্লাভস পরা কিংবা মাংস কাটা- দু কারণে হাতের ক্ষতি হতে পারে।

তৃপ্তি গমেজবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2020, 07:11 AM
Updated : 1 August 2020, 07:11 AM

কোভিড-১৯ মহামারীর জন্য আমাদের বাইরে বের হওয়ার সময় সর্বোচ্চ নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করতে হচ্ছে। এর মধ্যে ‘হ্যান্ড গ্লাভস’ ব্যবহার অন্যতম।

গ্লাভসগুলোর ভেতরে পাউডার দেওয়া থাকে যা ত্বককে শুষ্ক করে ফেলে। এছাড়াও বার বার হাত ধোয়া ও স্যানিটাইজার ব্যবহারের কারণে হাতে শুষ্কভাব আসতে পারে।

হাতের যত্ন নেওয়ার বিষয়ে ‘রেড বিউটি স্টুডিও অ্যান্ড স্যালন’য়ের কর্ণধার-রূপবিশেষজ্ঞ আফরোজা পারভীন বলেন, “হ্যান্ড গ্লাভস’ ব্যবহারের পরে আমরা শুধু পানি দিয়ে হাত ধুয়ে থাকি যা, ঠিক নয়। সাবান পানি দিয়ে হাত ধুয়ে ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিত। তাছাড়া, প্লাস্টিকের হাত মোজা ব্যবহারের কারণে হাত ঘামার সমস্যা দেখা দিতে পারে সেক্ষেত্রেও একই পদ্ধতি অনুসরণ করতে হবে।”

তবে হাত খুব বেশি শুষ্ক হলে তেল বা পেট্রোলিয়াম জেলি ব্যবহার করতে হবে।

অনেকে আবার ‘হ্যান্ড গ্লাভস’ ব্যবহার না করে হাত ‘স্যানিটাইজার’ দিয়ে জীবাণু মুক্ত করে থাকেন। কেউ বার বার সাবান পানিতে হাত ধুয়ে থাকেন। এই সবই হাত শুষ্ক করে ফেলে।

স্যানিটাইজার ব্যবহারের ক্ষেত্রে দেখে নেওয়া ভালো এতে ময়েশ্চারাইজার দেওয়া আছে কিনা। যদি ময়েশ্চারাইজার দেওয়া না থাকে তাহলে অবশ্যই হাত পরিষ্কারের পরে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

ঈদে হাত সুন্দর দেখাতে ম্যানিকিউর করে নেওয়া ভালো। এতে ত্বক সুন্দর লাগে, নখের আকার ও রং ভালো লাগে দেখতে।

ঈদের দিন মাংস কাটা বাছা ও রান্নার পরে হাত দুর্ঘন্ধ মুক্ত রাখতে করণীয় সম্পর্কে আফরোজা বলেন, “কোরবানির ঈদে মাংস কাটা থেকে শুরু করে খাবার পরিবেশন পর্যন্ত প্রতিটা ক্ষেত্রে হাতের ব্যবহার অনেক বেশি। তাই, হাতের যত্নের কথা বিবেচনা করে আগে ম্যানিকিউর করে নেওয়া উচিত।” 

হাতের দুর্গন্ধ দূর করতে সহজ উপায় সম্পর্কে তিনি বলেন, “হাত পরিচ্ছন্ন ও দুর্ঘন্ধ মুখ রাখতে বেসিনটাকে সুন্দর করে সাজিয়ে নেওয়া যেতে পারে। সেক্ষেত্রে বেসিনে সাবান রাখার পাশাপাশি হলুদ-গুঁড়া, সুগন্ধি লেবু, পছন্দসই লোশন, তেল বা ময়েশ্চারাইজার রেখে দিতে পারেন।”

মাংস ধরার কাজ শেষ করে প্রথমে হলুদ-গুঁড়া দিয়ে হাত ভালো মতো ঘষে পরিষ্কার করে নিতে হবে। এরপর সুগন্ধি লেবু দিয়ে হাত ভালো মতো ঘষে পরিষ্কার করে মিনিট দুএক অপেক্ষা করে সাবান দিয়ে হাত ভালো মতো ধুয়ে ময়েশ্চারাইয়াজার ব্যবহার ব্যবহার করতে হবে।

এতে হাতে দুর্গন্ধ থাকবে না। কোন তৈলাক্তভাব ও হলদেভাব থাকবে না। আর  হাতের আর্দ্রতাও বজায় থাকবে।