এই সময়ে ত্বকের ক্ষতি সামলাতে

ভাইরাস থেকে রক্ষা করলেও বেশিরভাগ সময়ে মাস্ক ব্যবহারে ত্বকের সমস্যা হতে পারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2020, 07:17 AM
Updated : 24 June 2020, 07:17 AM

এছাড়া ঘরে থেকেও ত্বকে ‘ব্রেক আউট’ বা মলিনভাব দেখা দিতে পারে।

শরীরচর্চার অভাব, কার্বোহাইড্রেট ও চর্বি গ্রহণের হার বৃদ্ধি, অধিকাংশ সময় স্ক্রিনের সামনে কাটানো, মানসিক চাপ ও ঘুম চক্রের পরিবর্তনের কারণে ত্বকে নানাবিধ সমস্যা দেখা দেয়।

জীবনযাপন-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে মুখে মাস্ক পরিধানের কারণে হওয়া সমস্যা ও তার সমাধান সম্পর্কে জানানো হল।

ফেইস মাস্ক ব্যবহারের কারণে ‘ব্রেকআউটস’

এই পরিস্থিতিতে সুস্থ থাকতে হলে ‘মাস্ক’ ব্যবহার করতেই হবে। আর নিয়মিত মাস্ক ব্যবহারের কারণে ত্বকে হঠাৎ করেই ‘ব্রেকআউট’ দেখা দিতে পারে।

এ সম্পর্কে ভারতীয় ত্বক-বিশেষজ্ঞ ডা. রাশমি শেঠি বলেন, “নিয়মিত ব্যবহার্য প্রসাধনী ব্যবহার করে মুখে মাস্ক পরিধান করলে তা ত্বকে ব্রেকআউট সৃষ্টি করতে পারে। মুখের যে অংশ মাস্ক দিয়ে ঢাকা থাকে তা অপেক্ষাকৃত গরম থাকে এবং এতে বাতাস চলাচল কম হয়। তাছাড়া টি-জোন এলাকাতে তেল উৎপাদন বেশি হয়।”

তাছাড়া মাস্কের ভেতরে শ্বাস প্রশ্বাস চলায় ব্যবহৃত প্রসাধনী ঘাম ও তেলের সঙ্গে মিশে এবং এখানে বাতাস চলাচল না থাকায় তা ত্বকে অস্বস্তি সৃষ্টি করে। তাছাড়া নিয়মিত দীর্ঘক্ষণ মাস্ক পরে থাকলে তা সংক্রমণ সৃষ্টি করতে পারে।

এছাড়াও ঋতু পরিবর্তন ও আর্দ্রতার মাত্রা বৃদ্ধির কারণে ত্বক মলিন হয়ে যাওয়া বিষয়টি বিবেচনা করেন তিনি।

এ সম্পর্কে তিনি বলেন, “আমরা অনেকেই ত্বক এক্সফলিয়েট করি না এবং দিনে দুতিনবার করে মুখ ধুই না। ফলে ত্বক মলিন ও নির্জীব হয়ে যায়।”

শরীরচর্চা ও সতেজ বাতাসের অভাবেও ত্বক ক্ষতি গ্রস্ত হয় বলে জানান তিনি।

করণীয়

এই সমস্যায় ডা. শেঠি হালকা ময়েশ্চারাইজার ব্যবহার করার পরামর্শ দেন।

তিনি আরও বলেন, “মুখের যে স্থান উন্মুক্ত থাকে কেবল সেখানেই সান ব্লক ব্যবহার করা উচিত। এছাড়াও, ধবংস করে ফেলা যায় এমন মাস্ক ব্যবহার এবং প্রতিবার নতুন মাস্ক ব্যবহার করার পরামর্শ দেন। আর কাপড়ের মাস্ক ব্যবহার করতে চাইলে কয়েকটি মাস্ক ব্যবহার করুন যেন তা অদল বদল করে ব্যবহার করা যায়।”

এসবের পাশাপাশি ডা. শেঠি মনে করেন, খাদ্যাভ্যাসেও পরিবর্তন আনা উচিত। মজার বিষয় হল, ঘরে স্বাস্থ্যকর খাবার থাকলেও আমরা বরাবর মজাদার খাবারের দিকেই ঝঁকি। অনেকক্ষেত্রে সেসব খাবার স্বাস্থ্যকর নাও হতে পারে। অনেক সময় আলসেমির কারণে স্বাস্থ্যকর খাবার রান্না করা হয় না।

স্বাস্থ্যকর খাবার ব্রণ ও ত্বকের মলিনভাব দূরে রাখে। অক্সিডেন্ট ও প্রদাহ বিরোধী  এবং ভিটামিন সি সমৃদ্ধ খাবার বেশি পরিমাণে খাওয়ার পরামর্শ দেন ডা. শেঠি।

আরও পড়ুন