ছয় ফিট দূরত্ব আন্দাজ করার উপায়

চলার পথে ঠিক কতটুকু দূরত্ব ছয় ফিট তার আন্দাজ রাখা খুব একটা সহজ নয় সবার জন্য।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 June 2020, 06:11 AM
Updated : 22 June 2020, 12:22 PM

করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রতিদিনই বাড়ছে আশঙ্কাজনক হারে। তাই জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়াই ভালো। আর বের যদি হতেই হয় তবে অন্য মানুষ থেকে ‍অন্তত ছয় ফিট দূরত্ব বজায় রাখতে হবে। পরতে হবে মাস্ক, সঙ্গে থাকতে হবে হ্যান্ড স্যানিটাইজার।

মাস্ক আর হ্যান্ড স্যানিটাইজার তো ঠিক আছে। তবে চলার পথে ঠিক কতটুকু দূরত্ব ছয় ফিট তার আন্দাজ রাখা খুব একটা সহজ নয় সবার জন্য।

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনের আলোকে জানানো হলো কীভাবে এই ছয় ফিটের আন্দাজ করবেন সে সম্পর্কে।

ছয় ফিট দূরত্বের কারণ

করোনাভাইরাস ছড়ায় আক্রান্ত ব্যক্তির মুখ নিঃসৃত লালাকণার সঙ্গে, যা বেরিয়ে আসে ওই ব্যক্তির কথা, কাশি কিংবা হাঁচির সঙ্গে। এই লালাকণা মাটিতে থিতু হওয়ার আগে গড়ে ছয় ফিট বা প্রায় ১.৮ মিটার দূরত্ব অতিক্রম করতে পারে বাতাসে ভেসে থাকা অবস্থায়। আর ওই সময় কোনো সুস্থ ব্যক্তির নিঃশ্বাসের সঙ্গে ভেসে থাকা করোনাভাইরাস তার শরীরে প্রবেশ করতে পারে। এই সম্ভাবনা কমাতেই ছয় ফিট দূরত্ব বজায় রাখতে বলছেন বিশেষজ্ঞরা।

কতটুকু দূরত্ব ছয় ফিট

ছয় ফিট লম্বা লাঠি নিয়ে ঘুরে বেড়ানো সবসময় বাস্তবমুখী নয়। আবার চলার পথে সবসময় এই দূরত্বের পরিমাণ আন্দাজে রাখাও কঠিন। এক্ষেত্রে সমাধান হতে পারে দৈনন্দিন ব্যবহার্য বস্তুর সঙ্গে ছয় ফিটের তুলনা করে আন্দাজ বজায় রাখা।

তিন আসনের সোফা: প্রায় সব ঘরেই এক সেট সোফা থাকে। প্রতিদিন এই আসবাব ব্যবহার করতে গিয়ে এর দৈর্ঘ্য-প্রস্থ সম্পর্কে একটা ধারণা আপনার হয়েই যায়। তিন আসনের সোফাগুলোর প্রস্থ হয় সাধারণত ছয় ফিট, চলার পথে এই তিন আসনের সোফার প্রস্থ পরিমাণ দূরত্ব আপনাকে সবসময় বজায় রাখতে হবে।

দুই হাতের প্রস্থ: সোফার আন্দাজ কাজে না আসলে নিজের হাতই কাজে লাগিয়ে ফেলতে পারেন। দুই হাত দুই পাশে ছড়িয়ে দিলে এক হাতের মধ্যমা থেকে অপর হাতের মধ্যমা আঙুল পর্যন্ত দূরত্ব প্রায় ছয় ফিট। প্রশ্ন আসতে পারে, সবার শারীরিক গড়ন তো এক নয়, মাপ এক হয় কী করে?

আপনার উচ্চতা যদি পাঁচ ফিট তিন ইঞ্চি হয় তবে আপনার ছড়ানো দুইহাতের মাপ ছয় ফিট থেকে চার থেকে পাঁচ ইঞ্চির পরিমাণ ছোট হবে। চাইলে বাসায় বসে মেপেই নিতে পারেন দূরত্বটুকু। এবার বাইরে চলাফেরার সময় সেই দূরত্বটুকু মাথায় রাখতে হবে।

সুপার শপের শপিং কার্ট:  এই শপিং কার্টগুলোর সঙ্গে যারা ভালোভাবে পরিচিত তাদের জন্য ছয় ফিটের পরিমাপ মাথায় রাখার উপায় হল দুটি শপিং কার্ট মুখোমুখি রাখলে সেটার দুরত্ব হবে প্রায় ছয় ফিট। বাজার করতে গিয়ে এই আন্দাজ কাজের লাগানো হবে সবচাইতে সহজ।

গাড়ির প্রস্থ: গাড়ির দুটি ‘লুকিং গ্লাস’য়ের মধ্যকার দূরত্ব হিসেব করলেই পেয়ে যাবেন গাড়ির প্রস্থ, যা প্রায় ছয় ফিট। বড় সেডান গাড়িগুলোর প্রস্থ ছয় ফিটেরও বেশি হয়। তাই রাস্তায় হাঁটার সময় দুজন মানুষের মাঝদিয়ে একটি গাড়ি চলে যাওয়ার সমান দূরত্ব থাকলে আপনি সামাজিক বা শারীরিক দূরত্ব নিয়ে সামান্য হলেও নিশ্চিন্ত থাকতে পারেন।

আরও পড়ুন