রেসিপি: লাজানিয়া

ইতালিয়ান এই পদ সহজেই তৈরি করুন রন্ধনশিল্পী তাসনুভা মাহমুদ নওরিনের রেসিপিতে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 June 2020, 08:12 AM
Updated : 16 June 2020, 08:12 AM

কিমার তৈরি: মুরগির কিমা ২ কাপ। পেঁয়াজ-কুচি আধা কাপ। আদা ও রসুন পেস্ট আধা চা-চামচ করে। তেল দুতিন টেবিল-চামচ। লবণ স্বাদ মতো। টমেটো কুচি ১ কাপ। টমেটো পেস্ট ২ টেবিল-চামচ। গোলমরিচ গুঁড়া ১/৪ চা-চামচ। হলুদ গুঁড়া সামান্য। লালমরিচ-গুঁড়া ১/৪ চা-চামচ। ধনে-গুঁড়া ১/৪ চা-চামচ। জিরা-গুঁড়া সামান্য। অরিগানো সামান্য।

তেল গরম হলে পিঁয়াজ নরম হওয়া পর্যন্ত রান্না করে মুরগির কিমা দিয়ে দিন। সঙ্গে একে একে সব মসলা, টমেটো-কুচি, টমেটো-পেস্ট দিয়ে দিন। প্রয়োজন মনে হলে সামান্য পানি দিয়ে কষিয়ে নিতে পারেন। মাখা মাখা হয়ে আসলে নামিয়ে ঠাণ্ডা করুন।

হোয়াইট সস তৈরি: বাটার বা তেল ১ টেবিল-চামচ। ময়দা ১ টেবিল-চামচ। তরল দুধ ২ কাপ। লবণ ও গোলমরিচের গুঁড়া পরিমাণ মতো।

বাটারে ময়দা দিয়ে ভাজুন যতক্ষণ না ময়দার রং পরিবর্তিত হচ্ছে। রং বদলানো শুরু করলেই আস্তে আস্তে তরল দুধ মেশান। সঙ্গে স্বাদ মতো লবণ ও গোলমরিচ গুঁড়া দিন। ঘন হয়ে আসলে নামিয়ে ঠাণ্ডা করুন।

লাজানিয়া তৈরি

আগে থেকে লবণ দিয়ে সিদ্ধ করে রাখা লাজানিয়ার সিট এক লেয়ার বিছিয়ে তার ওপর রান্না করা কিমা বিছিয়ে দিন। এর ওপর হোয়াইট সস সঙ্গে কিছু মোৎজারেলা চিজ ছড়িয়ে দিন।

এভাবে নিজের পছন্দ মতো কয়েক স্তর করে ইলেক্ট্রিক ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াসে ২০ থেকে ২৫ মিনিট বেইকড করুন। অথবা উপরের রং চেঞ্জ হলে নামিয়ে নিন।

আরও রেসিপি