বর্ষায় চুল সুন্দর রাখার মাস্ক

চিটচিটে ও ভঙ্গুর চুলের যত্ন নেওয়া যায় প্রাকৃতিক উপাদান দিয়ে।

লাইফস্টাইলডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2020, 02:48 PM
Updated : 5 June 2020, 02:48 PM

আর্দ্রতার কারণে চুলে নানা রকমের ক্ষতি হতে পারে। এতে করে চুল চিটচিটে হয়ে যায়, বার বার চুল পরিষ্কার করলে চুল পড়া বেড়ে যায়। মাথার ত্বক শুষ্ক হয়ে পড়ে। আর আগা ফাটার সমস্যা দেখা দেয়।

রুপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে চিটচিটে ও ভঙ্গুর চুলের প্রাকৃতিক যত্ন নেওয়ার উপায় সম্পর্কে জানানো হল।

এই মাস্ক চুল শক্ত করতে ও প্রাণবন্ত রাখতে সাহায্য করে। যেসব উপকারণ লাগবে তা হল

তাজা অ্যালো ভেরা

এতে আছে প্রদাহরোধী উপাদান, ফ্যাটি অ্যাসিড যা অস্বস্তি থেকে রক্ষা করে এবং রুক্ষ অংশে ভিটামিন সরবারহ করে আর্দ্রতা বজায় রাখে।

পরামর্শ: তাজা অ্যালো ভেরা পাওয়া না গেলে অ্যালো ভেরা জেলও ব্যবহার করা যাবে।

কোল্ড প্রেসড নারিকেল তেল: এতে আছে আর্দ্রতা রক্ষাকারী উপাদান যা খুশকি দূর করে এবং মাথার ত্বকের অস্বস্থি দূর করে সহায়তা করে। 

পরামর্শ: চাইলে এর পরিবর্তে খাঁটি নারিকেল তেল অথবা ক্যাস্টর ওয়েল ও জলপাইয়ের তেল একসঙ্গে মিশিয়ে ব্যবহার করতে পারেন (ক্যাস্টর তেল ভারী হওয়ায় এর সঙ্গে অন্য তেল মেশাতে হয়) অথবা জোজোবা তেল মেশাতে পারেন। 

কারি পাতা: এতে আছে বিটা-ক্যারোটিন ও প্রোটিন যা চুল নতুন করে গজাতে সাহায্য করে। এর অ্যামিনো অ্যাসিড চুলের ফলিকল শক্ত করে চুল পড়া কমায়। 

মাস্ক তৈরির পদ্ধতি

  • একটা পাত্রে নিজের পছন্দ মত ১/৪ কাপ তেল নিন ও তা গরম করুন।
  • এই তেলে ১০-১২ টা কারি পাতা ভালোভাবে ধুয়ে যোগ করুন। তারপর ফুটতে দিন।
  • আলো ভেরার জেল পাতা থেকে আলাদা করে নিন।
  • পাতাসহ তেল ফুটে আসলে তা ঠাণ্ডা করে এতে অ্যালো ভেরা যোগ করুন।

পরামর্শ

অ্যালো ভেরা ভালো ভাবে তেলে মেশাতে ‘হ্যান্ড ব্লেন্ডার’ ব্যবহার করুন।

ব্যবহার

আঙ্গুলের সাহায্যে মাথার ত্বক মালিশ করুন। সম্পূর্ণ চুলে বিশেষ করে রুক্ষ অংশে এই তেল ব্যবহার করুন। এক ঘণ্টা পরে মৃদু শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

সম্পূর্ণ তেল ধুতে দুবার শ্যাম্পু করতে হতে পারে। তাই শক্তিশালী শ্যাম্পু ব্যবহার না করে মৃদু শ্যাম্পু ব্যবহার করুন যেন চুলের প্রাকৃতিক তেল নষ্ট না হয়।

উপকারিতা

  • মাথার ত্বকের নানারকম সমস্যা যেমন- চুলকানি, শুষ্ক মাথার ত্বক ইত্যাদি সমস্যা দূর করার পাশাপাশি আগার রুক্ষভাব আর্দ্র রাখতে সহায়তা করে।
  • কোঁকড়া চুলের রুক্ষভাব দূর করতে সহায়তা করে।
  • এর ফলিক অ্যাসিড চুল শক্ত করে ও আর্দ্রতা রক্ষা করে।
  • চুলের স্বাস্থ্যকর বৃদ্ধিতে সহায়তা করে।

ছবির প্রতীকী মডেল: বন্যা। আলোকচিত্র: রাইনা মাহমুদ। বিন্যাস ও পরিকল্পনা: আলি আফজাল নিকোলাস। সৌজন্যে: ত্রয়ী ফটোগ্রাফি স্টুডিও।

আরও পড়ুন