রেসিপি: মজাদার কালোজাম

নিখুঁত কালোজাম তৈরি করতে রন্ধনশিল্পী ডা. ফারহানা ইফতেখারের রেসিপি।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2020, 07:07 AM
Updated : 5 June 2020, 07:07 AM

প্রথমে ১ লিটার তরল দুধ চুলায় জ্বাল দিয়ে হালুয়ার মতো করে নিতে হবে।

এরপর এটা ঠাণ্ডা করে স্পেচুলা দিয়ে মসৃণ করে নিয়ে এর সঙ্গে আধা কাপ গুঁড়া দুধ, ময়দা আধা কাপ ও ১ চা-চামচ বেইকিং পাওডার নিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর ২ চা-চামচ ঘি দিয়ে ভালো ভাবে মিশিয়ে ডো তৈরি করুন।

খুব বেশি মথার প্রয়োজন নেই। তবে খেয়াল রাখতে হবে সব উপকরণ যেন সুন্দর ভাবে মিশে যায়।

চিনির সিরাপ তৈরির জন্য প্রথমে সসপ্যানে ২ চা-চামচ চিনি ও ১ চা-চামচ পানি মিশিয়ে ক্যারামেল করে এর মধ্যে ৪ কাপ চিনি, ৬ কাপ পানি ও ৩-৪টি এলাচ দিয়ে সিরাপ তৈরি করে নিন। একবার বলক এলেই সিরাপ তৈরি।

সিরা-টা খুব ঘন হবে না। কারণ ঘন সিরা মিষ্টির ভেতর ঢুকে না। ফলে ভেতরে শক্ত থাকে।

এবার হাতে ঘি মাখিয়ে সেই ডো থেকে পরিমাণ মতো নিয়ে মিষ্টির আকার করে নিতে হবে যাতে মিষ্টির গায়ে কোন ক্র‍্যাক বা ফাঁটল না থাকে।

১২টার মতো মিষ্টি হবে এই উপকরণ দিয়ে। মিষ্টির আকার দিয়ে বাতাসে ফেলে রাখবেন না। তাহলে মিষ্টি শক্ত হয়ে যাবে।

এবার তেল গরম করতে হবে এমন ভাবে যেন তেল গরম হয় কিন্তু ধোঁয়া না ওঠে! বেশি গরম হলে মিষ্টির রং চলে আসবে ঠিকই তবে ভেতরে কাঁচা থাকবে। আর সুন্দর ভাবে ভাজা না হলে কিন্তু মিষ্টি সিরায় ভিজবে না।

কম গরম তেলে দিলে মিষ্টি ফাটা ফাটা হবে। তাই তেলে মিষ্টিগুলো ছেড়ে অল্প আঁচে ভাজুন। একসঙ্গে অনেকগুলো মিষ্টি তেলে দেবেন না। তাতে গায়ে গায়ে লেগে মিষ্টির আকার নষ্ট হতে পারে বা উল্টাতে গেলে খোঁচা লেগে মিষ্টি নষ্ট হয়ে যেতে পারে।

মিষ্টিগুলো গাঢ় বাদামি করে ভাজতে হবে। কালো করার চেষ্টা করবেন না। তাতে মিষ্টি মাত্রাতিরিক্ত ভাজা হয়ে যাবে এবং সিরা ভেতরে ঢুকবে না।

আর যে কোনো ভাজা জিনিস তেল থেকে ওঠালে আরও গাঢ় হয়।

মিষ্টিগুলো গাঢ় বাদামি করে ভেজে রাখুন। গরম সিরায় দেবেন তবে ফুটন্ত সিরায় দেবেন না। মানে সিরা গরম হবে কিন্তু ফুটন্ত না! আবার হালকা গরমও হবে না।

গরম সিরায় ঢেকে দিয়ে মাঝারি থেকে কম আঁচে পাঁচ মিনিট জ্বাল দিয়ে আবার উল্টে দিয়ে আরও পাঁচ মিনিট জ্বাল দিতে হবে। এভাবে মোট ১০ মিনিট।

এবার চুলা বন্ধ করে তিন-চার ঘণ্টা ঢেকে রেখে দিন। তবে জ্বাল দিয়েই হঠাৎ ঢাকনা খোলা যাবে না। তাতে মিষ্টি বাতাসের সংস্পর্শে এসে চুপসে যেতে পারে।

তিন-চার ঘণ্টা পর মিষ্টি সিরা থেকে উঠিয়ে মাওয়াতে গড়িয়ে পরিবেশন করুন।

আরও রেসিপি