বর্ণবাদবিরোধী সাইটগুলোয় বেড়েছে সাইবার আক্রমণ

যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের মিনিয়াপোলিসে পুলিশের নিপীড়নে কৃষ্ণাঙ্গ ব্যক্তি জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর বর্ণবাদবিরোধী সংস্থায় সংখ্যার হিসেবে সাইবার হামলা বেড়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 June 2020, 01:34 PM
Updated : 4 June 2020, 01:34 PM

সাইবার সুরক্ষা সেবাদাতা প্রতিষ্ঠান ক্লাউডফ্লেয়ার সম্প্রতি জানিয়েছে, সাধারণভাবে সমর্থক গ্রুপগুলোর ওয়েবসাইটে আক্রমণ ১১২০ গুণ বেড়েছে। হামলা বেড়েছে সরকারি ও সামরিক ওয়েবসাইটেও। -- খবর বিবিসি’র।  

ডিস্ট্রিবিউটেড ডিনায়াল অফ সার্ভিস বা ডিডিওএস আক্রমণ ব্লক করে ওয়েবসাইটকে ‍সুরক্ষিত রাখার কাজ করে থাকে ক্লাউডফ্লেয়ার। এ ধরনের আক্রমণে ভুয়া ব্যবহারকারী হিসেবে প্রবেশ করে ওয়েবসাইটে চাপ সৃষ্টি করা হয়, এবং এক পর্যায়ে চাপ সামলাতে না পেরে ক্র্যাশ করে সাইট।     

প্রতিষ্ঠানটি জানিয়েছে, ফ্লয়েডের মৃত্যুর পর প্রতিবাদকারীরা যখন পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ছে, সে সময়টিতেই আগের মাসের তুলনায় অনেক বেশি সংখ্যায় অনুরোধ ব্লক করতে হয়েছে তাদের। গত মাসের একই সপ্তাহের তুলনায় এই সপ্তাহে ওয়েবসাইটে প্রবেশের বাড়তি প্রায় এক হাজার নয়শ’ কোটি অনুরোধ ব্লক করেছেন তারা, হিসেবে প্রায় ১৭ শতাংশ বেশি। প্রতি সেকেন্ডে বাড়তি অনুরোধ এসেছে এক লাখ দশ হাজার।

কিছু ঘরানার সংস্থার ক্ষেত্রে সমস্যাটি তীব্র বলেই উল্লেখ করেছে বিবিসি। এরকমই এক সংস্থার ওয়েবসাইটে প্রতি সেকেন্ডে প্রবেশের অনুরোধ এসেছে বিশ হাজার।

ক্লাউডফ্লেয়ারের সেবাগ্রহীতা বিভিন্ন বর্ণবাদ বিরোধী গ্রুপের সাইটেও গত সপ্তাহ থেকে এ ধরনের অনুরোধ আসার সংখ্যা বেড়েছে। এক কোটি ২০ লাখেরও বেশি অনুরোধ ব্লক করতে হয়েছে ক্লাউডফেয়ারকে, আগে এটি ছিল প্রায় শূন্যের কোঠায়।

সরকারি এবং সামরিক ওয়েবসাইটেও যথাক্রমে ১.৮ গুণ ও ৩.৮ গুণ বেড়েছে আক্রমণ।

হ্যাকার দল ‘অ্যানোনিমাস’ সম্প্রতি প্রতিবাদকারীদের পাশে দাঁড়ানোর ঘোষণা এবং মিনিয়াপোলিসের পুলিশের উপর হামলা চালানোর হুমকি দিয়েছে। এর পরপরই হুট করে বেড়ে গেছে সাইবার আক্রমণ। অ্যানোনিমাস অতীতের অধিকাংশ হামলাতেই ডিডিওএস আক্রমণ পন্থা অবলম্বন করেছে।

এরই মধ্যে ঝুঁকিতে থাকা গ্রুপগুলোকে নিজেদের বিনামূল্যের সুরক্ষা কর্মসূচীতে যোগ দেওয়ার আমন্ত্রণ জানিয়েছে ক্লাউডফ্লেয়ার।

“আমরা অতীতে যেমনটা দেখেছি, বাস্তব বিশ্বে প্রতিবাদ ও সহিংসতার সঙ্গে তাল মিলিয়ে ইন্টারনেটের আক্রমণগুলো হয়। দূর্ভাগ্যবশত, সাম্প্রতিক ইতিহাস এমন হয়ে দাঁড়িয়েছে যে শোষণের বিরুদ্ধে কথা বললেই চুপ করিয়ে দিতে সাইবার আক্রমণের সম্মুখীন হতে হচ্ছে”। - এক ব্লগপোস্টে বলছেন ক্লাউডফ্লেয়ারের প্রধান নির্বাহী ও প্রধান প্রযুক্তি কর্মকর্তা।