রূপচর্চায় প্রাকৃতিক উপাদান ব্যবহারে সতর্কতা

ত্বকের পরিচর্যায় কয়েকটি প্রাকৃতিক উপাদান সরাসরি ব্যবহার করা উচিত না।

লাইফস্টাইলডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2020, 12:52 PM
Updated : 31 May 2020, 12:52 PM

লকডাউনের সময়ে অনেকেই রূপচর্চা দিকে একটু বাড়তি মনোযোগ দেওয়ার সুযোগ পাচ্ছেন। প্রাকৃতিক উপাদান ত্বকের বহুমুখি উপকার করে।

তবে সব প্রাকৃতিক উপাদান ত্বকে সরাসরি ব্যবহার করা হলে হিতে বিপরীতও হতে পারে।

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে এমন কয়েকটি প্রাকৃতিক উপাদান সম্পর্কে জানানো হল যা ত্বকে সরাসরি ব্যবহার করা ঠিক নয়।

লেবু: লেবু প্রাকৃতিক অ্যাসিড সমৃদ্ধ যা ত্বককে জ্বালিয়ে ফেলে। তাই লেবু কোনো প্যাকের সঙ্গে মিশিয়ে ব্যবহার করতে হবে এবং পরিমাণে কম ব্যবহার করতে হবে। এছাড়াও ত্বকে লেবু ব্যবহারের আগে তা প্যাচ টেস্ট করে নেওয়া উচিত।

টুথপেস্ট: ব্রণের ওপর টুথপেস্টের ব্যবহার বেশ জনপ্রিয়। এটা ব্রণের আকার সংকুচিত করে ঠিকই পাশাপাশি এটা ত্বকে জ্বালাভাব ও র‌্যাশের সৃষ্টি করে।

বেইকিং সোডা: লেবুর মতো বেইকিং সোডাও ত্বকের সরাসরি ব্যবহার করা উচিত না। এটা ত্বকে জ্বলুনির সৃষ্টি করে বিশেষ করে সংবেদনশীল ত্বকে। এর প্রাকৃতিক অ্যালকালাইন ত্বকে নানা রকমের পার্শ্বপ্রতিক্রিয়ার সৃষ্টি করে।

ভিনিগার: সাদা ও অ্যাপল সাইডার ভিনিগার দুটোই ত্বকে সরাসরি ব্যবহার করলে তা ক্ষতির কারণ হতে পারে। এটা ত্বকে জ্বালাপোড়া এমনকি পোড়াভাবও সৃষ্টি করতে পারে। ফলে দেখা দেয় ‘পিগ্মেন্টেশন’।

লবণ ও চিনি: লবণ ও চিনির ছোট ছোট কণায় থাকে ধারালোভাব যা ত্বকে ঘর্ষণের ফলে ক্ষতি হতে পারে। ত্বক সংবেদনশীল হলে এসব উপকরণ সরাসরি ব্যবহার না করে কোন প্যাকের সঙ্গে মিশিয়ে ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন