ঘরে থেকেও চোখে কালি পড়ার কারণ

অনিয়মিত জীবনযাপনের কারণে চোখের চারপাশে কালচেভাব হতে পারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2020, 07:18 AM
Updated : 21 May 2020, 07:18 AM

ঘরবন্দি জীবনের প্রভাবে বেশিরভাগ মানুষের দিন কাটছে মোবাইল, কম্পিউটার, টেলিভিশনের দিকে তাকিয়ে। স্বাভাবিক জীবনযাত্রায় এসেছে নানান বিশৃঙ্খলা। স্বাস্থ্যকর জীবনযাপনের অসংখ্য অভ্যাস হারিয়ে গেছে অবহেলায়। পাশাপাশি ঘুমের নিয়মেও পরিবর্তন এসেছে।

অনেকেই সারারাত জেগে থাকছেন, ঘুমিয়ে পার করছেন পুরোদিন। খাদ্যাভ্যাসও চুলোয় গেছে। কোনো বেলায় কিছুই খাচ্ছেন না। আবার সিনেমা দেখার সময় উল্টোপাল্টা খাবার খাচ্ছেন লাগাম ছাড়া।

এত অনিয়মে শুধু যে স্বাস্থ্যহানি হচ্ছে এমনটা নয়, ত্বকেরও ক্ষতি হচ্ছে অনেক। যার মধ্যে একটি হল ‘ডার্ক সার্কেল’ বা চোখের নিচে কালি পড়া।

বিশৃঙ্খল জীবনযাপনের কারণে হওয়া নানান ত্বকের সমস্যার মধ্যে অন্যতম এই ‘ডার্ক সার্কেল’।

ওয়েবএমডি’র প্রতিবেদন অনুযায়ী, “শরীরের প্রধান মানসিক চাপ সৃষ্টিকারী হরমোন হল ‘কর্টিসল’, যা মস্তিষ্কের নির্দিষ্ট কিছু অংশে কাজ করার মাধ্যমে মেজাজ, কাজের উৎসাহ, ভয় ইত্যাদি নিয়ন্ত্রণ করে।”

মোবাইলের পর্দায় চোখ লাগিয়ে পড়ে থাকা আর অনিদ্রার কারণে এই হরমোনের মাত্রা বাড়ে, ফলে মানুষ অলস হয়ে পড়ে। খাওয়া রুচি ও স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস নষ্ট হওয়ার পেছনেও ‘কর্টিসল’ হরমোনের ভূমিকা আছে, যা ‘ডার্ক সার্কেল’ দেখা দেওয়ার আশঙ্কা বাড়ায়।

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনের আলোকে জানানো হল চোখের নিচের কালি বা ‘ডার্ক সার্কেল’ দূর করার উপায় সম্পর্কে।

পানি পান: ত্বকের সকল সমস্যার পেছনেই অপর্যাপ্ত পানি পানের প্রভাব থাকে। ঘুমের সমস্যা, চোখ ফুলে থাকা, চোখের কালি ইত্যাদির সমাধানে আদর্শ উপায় পানি পান করা। পানি শরীর থেকে বর্জ্য অপসারণ করে, চোখের চারপাশের লবণের ঘনত্ব কমায়। তাই সুস্থ জীবনযাপনের একটি প্রধান উপায় হল পর্যাপ্ত পানি পান করা।

শীতল ভাব: ঘুমের ঘাটতি থাকলে এবং চোখ ক্লান্ত মনে হলে অবশ্যই ‘কোল্ড কম্প্রেস’ নেওয়া উচিত। কাপড়ে কয়েক টুকরা বরফ পেঁচিয়ে নিয়ে তা দিয়ে চোখের ওপর আলতো করে চাপ দিন, চারপাশেও বুলিয়ে নিতে হবে। অথবা ‘টি ব্যাগ’ ঠাণ্ডা পানিতে কিছুক্ষণ ডুবিয়ে পরে সেগুলো চোখের ওপর রেখে দিতে পারেন। ‘ডার্ক সার্কেল’ কমার পাশাপাশি মানসিক প্রশান্তিও মিলবে এই পদ্ধতিতে।

যোগ ব্যায়াম ও ধ্যান: নির্ঘুম রাতের অন্যতম কারণ হল মানসিক চাপ, যা ‘ডার্ক সার্কেল’ দেখা দেওয়া সম্ভাবনাও বাড়ায়। এক্ষেত্রে যোগ ব্যায়াম আর ধ্যান আপনার মন শান্ত করবে, জীবনে ভারসাম্য ফিরিয়ে আনতে সাহায্য করবে। অনিদ্রা দূর করার পাশাপাশি ‘ডার্ক সার্কেল’ও দূর হবে এভাবে।

পর্যাপ্ত ঘুম: চোখের নিচের অংশ ফুলে ওঠা কিংবা সেখানে কালি দেখা দেওয়া অসংখ্য কারণের মধ্যে অন্যতম হল ঘুমের অভাব। আর ঘুমই হল তার সমাধান। এজন্য প্রতিদিন একটানা আট ঘণ্টা নির্ভেজাল ঘুম অবশ্যই নিশ্চিত করতে হবে।

আরও পড়ুন