স্বাস্থ্যসেবায় ‘করোনা কেয়ার’

ঘরে থেকেই ডাক্তারদের সেবা নেওয়া যাবে ফ্রি অনলাইন চ্যাটের মাধ্যমে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2020, 04:16 PM
Updated : 18 May 2020, 04:16 PM

নতুন ধরনের করোনাভাইরাসের প্রাদুর্ভাবে ঘরবন্দি জীবন কাটাতে হচ্ছে। এই সময় বিভিন্ন সেবা পাওয়া অনেক ক্ষেত্রেই দুষ্কর হয়ে পড়ছে। এর মধ্যে রয়েছে চিকিৎসা সেবা।

আর এই সমস্যা সমাধানে এগিয়ে এসেছে ডিজিটাল হেলথকেয়ার সলিউশান্স।

প্রতিষ্ঠানের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, তাদের করোনা কেয়ার ওয়েবসাইটে  ‘ডক্টর চ্যাট’ নামে একটি পরিপূর্ণ স্বাস্থ্যসেবা চালু হয়েছে। https://care.dh.health/ ব্রাউজ করে বিভিন্ন সেবা নেওয়া যাবে।

ডাক্তার চ্যাটে এমবিবিএস ডাক্তারগণের সঙ্গে সরাসরি চ্যাট-এর মাধ্যমে কোভিড-১৯ সহ যে কোনো স্বাস্থ্য সমস্যা বিষয়ক প্রশ্ন করে সঠিক চিকিৎসা পরামর্শ ও দিকনির্দেশনা পাওয়া যাবে।

এই সেবা সকাল ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত। একবার রেজিস্ট্রেশন করলে এই সেবার মেয়াদ থাকবে দুই মাস। অসুস্থতার লক্ষণসমূহ পরিবর্তিত হলে বা পরিবারের অন্যান্য সদস্যদের মধ্যে এটি ছড়িয়ে পড়লে একই ডাক্তারের কাছে আপডেট করা যাবে এবং সকল মেডিকেল রেকর্ড একই ফ্যামিলি ডাক্তারের কাছে সংরক্ষিত থাকবে । 

করোনা কেয়ার প্রাথমিকভাবে ৪টি সেবা দিচ্ছে:

• ডক্টর চ্যাট 

• ডক্টর ভিডিও কল 

• করোনা ইন্সুরেন্স 

• করোনা সিম্পটম চেকার। 

বিজ্ঞপ্তিতে ‘করোনা কেয়ার’য়ের প্রাথমিক সাফল্য হিসেবে জানানো হয়, এপ্রিলের মাঝামাঝিতে ‘করোনা সিম্পটম চেকার’ লঞ্চ করার পর থেকে এ পর্যন্ত প্রায় ২ লাখ ৫০ হাজার লোক তাদের কোভিড-১৯ লক্ষণসমূহ ডিজিটাল হেল্থ সার্ভিস এর মাধ্যমে পরীক্ষা করেছে।

এই সেবার মাধ্যমে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাব্য লক্ষণগুলো পরীক্ষা করা যায় এবং রোগ প্রতিরোধের পদ্ধতি সম্পর্কে জানা যায়।

‘করোনা সিম্পটম চেকার’ যদি মনে করে আরও পরীক্ষা করা জরুরি তাহলে আইইডিসিআর এর হট লাইনে করোনা পরীক্ষা করার পরামর্শ দিতে পারে।

এই চেকারটির মাধ্যমে গড়ে প্রতিটি ব্যক্তি পরীক্ষা করতে প্রায় ৩ মিনিট ২০ সেকেন্ড সময় নিয়েছেন, যা থেকে বোঝা যায় যে ব্যবহারকারীগণ তথ্য বুঝতে সময় নিয়েছেন।  

ডিজিটাল হেলথ কেয়ার সলিউশানস এর প্রধান নির্বাহী কর্মকর্তা সাজিদ রহমানের কথায়, “কোভিড-১৯ থেকে নিজেকে ও নিজের পরিবারকে নিরাপদ রাখা খুবই গুরুত্বপূর্ণ। এমন সময়ে বাংলাদেশের মানুষকে অনলাইনে এই ফ্রি ‘ডক্টর চ্যাট’ সেবা দিতে পেরে খুবই গর্বিত বোধ করছি।”  

“আমরা আশা করি এটা ফোনে আপনার পারিবারিক ডাক্তারের মতোই মনে হবে।” 

এই সেবামাধ্যমের সভাপতি, ডা. শুভ দেবনাথ নিলয় উল্লেখ করেন “ডিজিটাল হেলথকেয়ার সলিউশানস এর সেবাটি ডাক্তারদের ঘরে বসেই হাজার হাজার রোগীকে সাহায্য করার সুযোগ করে দিচ্ছে। করোনা সংকটের সময় এই প্লাটফর্মের মাধ্যমে এমন একটি উদ্যোগের অংশ হতে পেরে আমরা খুবই খুশি।”

ডাক্তার চ্যাট পরিচালনার জন্য ডিজিটাল হেলথকেয়ার সলিউশানস এবং ‘প্ল্যাটফর্ম অফ মেডিকেল অ্যান্ড ডেন্টাল সোসাইটি’ যৌথভাবে কাজ করছে।

ডিজিটাল হেলথকেয়ার সলিউশানস যা আগে টেলিনর হেলথ নামে পরিচিত ছিল। বর্তমানে এটি গ্রামীণ-এর একটি সামাজিক ব্যবসা।