অনলাইনে কার্টুন প্রদর্শনী

‘কার্টুন পিপল’ অনলাইনে আয়োজন করেছে করোনাভাইরাস-বিষয়ক জনসচেতনতামূলক কার্টুন প্রদর্শনী।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 May 2020, 08:21 AM
Updated : 15 May 2020, 08:21 AM

করোনাভাইরাস প্রতিরোধে সচেতনতা তৈরিতে কার্টুন পিপল ও এটুআই-এর হিউম্যান ডেভেলপমেন্ট মিডিয়া’র যৌথ উদ্যোগে হয়ে গেল ‘ফাইট এগেইনস্ট করোনা’ শীর্ষক কার্টুন প্রতিযোগিতা।

এই বিষয়ে কার্টুন পিপলের প্রতিষ্ঠাতা সৈয়দ রাশাদ ইমাম তন্ময় বলেন, “কার্টুনিস্টদের একটা বিশাল কমিউনিটি কার্টুন পিপল। প্রথম থেকেই চিন্তা ছিল এই মহামারীরর সময়ে আমরা কার্টুনিস্টরা কীভাবে সহায়তা করতে পারি। সেখান থেকেই এই প্রতিযোগিতার আয়োজন করা হয়।”

এই আয়োজনে দেশ ও দেশের বাইরের ৩শ’রও বেশি কার্টুনিস্টদের অংশ গ্রহণে ৭৮৭ সচেতনতামূলক কার্টুন জমা পড়ে। এটুআই-এর পক্ষ থেকে সেরা কার্টুন আঁকিয়ে ৫০ হাজার, দ্বিতীয় সেরা ৩০ হাজার এবং তৃতীয় সেরা ২০ হাজার টাকা সম্মানী ঘোষণা করা হয়।

প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করেছেন মাহতাব রশীদ, রাকিব রাজ্জাক ও সৈয়দ ফিদা হোসেনের আঁকা তিনটি কার্টুন।

আয়োজনে বিচারক হিসেবে ছিলেন উন্মাদ পত্রিকার সম্পাদক, কার্টুনিস্ট আহসান হাবীব, ছড়াকার ও সাংবাদিক অনিক খান এবং লেখক ও অ্যানিমেইশন ফিল্মের প্রোডাকশন ম্যানেজার হিসেবে কর্মরত ওয়াহিদ ইবনে রেজা।

তন্ময় বলেন, “মূল লক্ষ্য ছিল এই মহামারী সম্পর্কিত সচেতনতা মূলক বার্তাগুলোকে কার্টুনের মাধ্যমে সহজে উপস্থাপন করা। যার মধ্যে আছে ব্যক্তিগত পরিচ্ছন্নতা, শারীরিক দূরত্ব, করোনার লক্ষণ, ভয়-গুজব ইত্যাদী। এ ছাড়া বিশ্ব স্বাস্থ্য সংস্থার উপস্থাপন করা যেকোনো বিষয় বেছে নিয়ে কার্টুন আঁকার জন্য বলেছিলাম আমরা।”

“কার্টুনিস্টদের মধ্যে তুমুল আগ্রহ ছিল গোড়া থেকেই। যখন এটুআই প্রাইজমানির ঘোষণা দেয় তখন তাদের আগ্রহ আরও বেড়ে যায়। এত সব চমৎকার কার্টুনের মধ্যে সেরা তিনটিকে বাছাই করা সত্যি কঠিন ছিল আমাদের বিচারকদের জন্য।”

৭৮৭ কার্টুন থেকে বর্তমানে ১৫৪টি কার্টুন নির্বাচন করা হয়েছে সারা দেশে বিনামূল্যে ছড়িয়ে দেওয়ার জন্য। সচেতনতা তৈরিতে যে কেউ এই কার্টুনগুলো ব্যাবহার করতে পারবেন।

কার্টুনগুলো সবার দেখার জন্য ফেইসবুকে facebook.com/pg/CartoonPeopleOfficial/photos/?tab=album&album_id=2414859105472875 অনলাইন প্রদর্শনীর ব্যবস্থা এবং ভার্চুয়াল ক্যাটালগও তৈরি করা হয়েছে।