গার্লিক বাটার নান ও চিকেন তান্দুরি

এ যেন অনবদ্য এক জুটি। খুব সহজেই তৈরি করুন রন্ধনশিল্পী ডা. ফারহানা ইফতেখারের রেসিপিতে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 May 2020, 01:55 PM
Updated : 7 May 2020, 01:55 PM

গার্লিক বাটার নান

গ্যাসের চুলাতে সহজেই তৈরি করা যায় গার্লিক-বাটার নান।

উপকারণ: ময়দা ২ কাপ। টক দই আধা কাপ। চিনি ১ চা-চামচ। লবণ আধা চা-চামচ। বেইকিং সোডা আধা চা-চামচ। বেইকিং পাউডার ১ চা-চামচ। তেল ১ টেবিল-চামচ। তরল দুধ ১/৪ কাপ। বাটার ১ টেবিল-চামচ। রসুন মিহি করে চপ করা ও ধনেপাতা-কুচি ১ টেবিল-চামচ করে। কালিজিরা পরিমাণ মতো।

পদ্ধতি: একটি বাটিতে শুকনা উপকরণগুলো সব মিশিয়ে নিয়ে তেল, টক দই দিয়ে মিশিয়ে সাধারণ তরল দুধ অল্প অল্প করে নিয়ে ভালো করে মথে ডো বানিয়ে নিন। ৩০ মিনিট থেকে এক ঘন্টা ঢেকে রেখে দিন মিশ্রণের ওপর একটু তেল ব্রাশ করে।

এবার ডো টা আরেকটু মথে নিয়ে ৭ থেকে ৮ ভাগ করে অল্প অল্প ময়দা ছিটিয়ে পছন্দ মতো আকারে রুটি বেলে নিন। রুটি বানানো হলে তার ওপর অল্প কালিজিরা ছিটিয়ে দিয়ে আবার একটু বেলে নিন।

এবার উল্টে নিয়ে রুটির যেদিকে কালিজিরা নেই সেদিকে একটু পানি ব্রাশ করে গরম তাওয়া বা ফ্রাইপ্যানে দিন। পানি লাগানো দিকটা নিচে থাকবে।

আঁচটা মাঝারি করে রুটির একদিক সেঁকে নিন। ফুলে উঠলে বুঝবেন নিচের অংশটা হয়ে গেছে। তখন তাওয়া উল্টে রুটির আরেক দিক আগুনের আঁচে একটু সেঁকে নিন।

রুটিতে পানি লাগানো ছিল বলে তাওয়া উল্টে ধরলে রুটি পড়ে যাবে না এবং নিচের অংশটা ক্রিসপি হবে।

নামিয়ে গরম অবস্হায় রুটির ওপরে আগেই তৈরি করে রাখা বাটার, রসুন ও ধনেপাতার মিশ্রনটি ব্রাশ করে নিতে হবে। একইভাবে সবগুলো রুটি তৈরি করে পরিবেশন করুন গরম গরম চিকেন তান্দুরি ও রায়তার সঙ্গে।

তান্দুরি চিকেন

উপকরণ: ৬,৭টি মুরগির বিভিন্ন অংশের মাংস (মাংসের টুকরা অনুযায়ী মসলা কম বা বেশি হতে পারে)।

মেরিনেইশনের জন্য: আধা কাপ টক দই। ১ টেবিল-চামচ লেবুর রস। ১ চা-চামচ কাসুরি মেথি। ১ টেবিল-চামচ সরিষার তেল। ১ টেবিল- চামচ আদা-বাটা। ১ টেবিল-চামচ রসুন-বাটা। ১ টেবিল-চামচ তন্দুরি মসলা। ১ চা-চামচ চাট মাসালা। ১ চা-চামচ মরিচ-গুঁড়া। আধা চা-চামচ গোলমরিচের গুঁড়া। লবণ স্বাদ অনুযায়ী। লাল খাবার রং, পরিমাণ মতো।

পদ্ধতি: মুরগির টুকরাগুলো ধুয়ে কেটে ছুরি দিয়ে কয়েকটা দাগ কেটে টিসু পেপার দিয়ে মুছে নিতে হবে।

একটি পাত্রে মেরিনেইশনের সব উপকরণ একসঙ্গে মিশিয়ে মাংসগুলো দিয়ে মেরিনেইট করতে হবে অন্তত তিন-চার ঘণ্টা অথবা সারা রাত ফ্রিজে রেখে দিতে পারেন।

এতে মসলাগুলো মাংসের ভেতর পর্যন্ত যাবে। তারপর ওভেনে ১৮০ ডি.গ্রি. সেন্টিগ্রেটে প্রিহিট করে ৩০ থেকে ৪০ মিনিট বেইক করতে হবে।

অথবা একটি ফ্রাই পেনে তেল গরম করে মাংসগুলো ঢেকে একটু পোড়া পোড়া করে ভাজতে হবে।

বেইক করার পর অবশিষ্ট মেরিনেইশনের মসলা দুএকটা পেঁয়াজ গোল করে কেটে তা দিয়ে ফ্রাই করে তান্দুরি চিকেনের উপর ছড়িয়ে দিয়ে উপরে ধনেপাতা-কুচি দিয়ে পরিবেশন করুন।

আরও রেসিপি-