কোয়েরেন্টিনে থেকে বিচ্ছেদের কষ্ট কমানোর উপায়

বিচ্ছেদ বরাবরই কষ্টের। কিন্তু মহামারীর এই সময়ে বিচ্ছেদের ধকল কাটিয়ে ওঠা অনেকটাই চ্যালেঞ্জিং।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2020, 05:00 PM
Updated : 6 May 2020, 05:00 PM

জীবনযাপন-বিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে ঘরে বন্দি থাকা অবস্থায় সঙ্গীর সঙ্গে বিচ্ছেদ হলে তা সামলে নেওয়ার কয়েকটি উপায় সম্পর্কে জানানো হল।  

শোক: জীবনের সবচেয়ে খারাপ ঘটনা, খারাপ সময়ে সত্য হয়েছে, খারাপ লাগাটাই স্বাভাবিক। তাই এসময় মন খারাপ করা, কান্না করা বা অন্য কোনোভাবে কষ্ট প্রকাশ করার চেষ্টা করুন, শোক কমে আসবে।

অন্যভাবে ভাবুন: বিচ্ছেদের আকস্মিকতা ও ব্যথার পরে, বিষয়গুলোর প্রতি দৃষ্টি দেওয়া উচিত। সম্পর্কে হয়ত গুরুতর কোনো বিষয় বা বিচ্ছেদ ঘটাতে পারে এমন কোনো ব্যাপার ছিল। যা এই কঠিন সময়ে এসে সম্পর্ক ভঙ্গের কাহিনি ঘটেছে। তাই বিচ্ছেদের বিষয়টাকে স্বাভাবিক ভাবে নিন ও সামনে এগিয়ে যাওয়ার চেষ্টা করুন। 

যা করণীয়: জীবনে অন্যান্য দুঃখ কষ্টের কথা চিন্তা না করে বর্তমান সময়ে করোনাভাইরাসের সংকটের দিকে বেশি মনোযোগ দিন। এই সময়ে সুস্থ ও নিরাপদ থাকার দিকে বেশি মনোযোগ দিন ও ভালো থাকার যথাসাধ্য চেষ্টা করুন।

কাজে ব্যস্ত থাকা: যদি বাসায় বসে কাজ করতে হয় তাহলে সম্পূর্ণ মনোযোগ কাজের দিকেই দিন। কাজের পরেও সময় থাকলে তা নিজেকে উন্নত করতে যেমন- অনলাইন সার্টিফিকেট কোর্স সম্পন্ন করতে পারেন। এই সময়টাকে জীবনের লক্ষ্য পূরণের কাজে ব্যবহার করতে পারেন।

যোগাযোগ রাখা: প্রিয়জনদের কাছ থেকে দূরে থাকায় একাকিত্ব অনুভব হতেই পারে। তাই সর্বোচ্চ চেষ্টা করেই পরিবার পরিজনদের সঙ্গে যোগাযোগ রক্ষার চেষ্টা করুন। সাধারণ ফোন কল বা ভিডিও কল করে নিয়মিত যোগাযোগ রাখুন। এইসব কিছুর পরেও যদি বিচ্ছেদের কষ্ট সামলে নিতে না পারেন তাহলে বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারেন।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন