প্রত্যেকে ওরা অপরের তরে

ইউনাইটেড হেলথ ডেভেলপমেন্ট প্রোগ্রামের আওতায় দেওয়া হচ্ছে বিনামূল্যে অ্যাম্বুলেন্স সেবা।

সৈয়দা ফারজানা জামান রুম্পাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2020, 11:40 AM
Updated : 6 May 2020, 11:40 AM

সময়টা বিপরীতে বলেই হয়ত কাছে থাকছে না আপনজনও। যেকোনো কারণেই হোক কেউ অসুস্থ হয়ে গেলে মাঝে মাঝে অ্যাম্বুলেন্স পাওয়াও কঠিন হয়ে যায়।

ইউনাইটেড হেলথ ডেভেলপমেন্ট প্রোগ্রাম নিয়ে এসেছে এই স্বেচ্ছাসেবা যেখানে ফোন করা মাত্র তারা হাজির হয় পীড়িতদের ঠিকানায়। অ্যাম্বুলেন্সে নিয়ে যাওয়া, আসা হাসপাতালে ভর্তি বা ডাক্তার দেখানোর মতো বিষয়গুলো তারা সামলে চলেছেন নিজেদের সাধ্যে যতটুকু কুলায়।

স্বেচ্ছাসেবাভিত্তিক এ প্রতিষ্ঠানের উদ্যোক্তা ওসমান জামাল। করোনাভাইরাসের এই সময়ে মানুষ অন্যান্য কারণেও অসুস্থ হতে পারে। সেসব মানুষদের সেবা প্রদান ছাড়াও যেকোনো রোগীকে সাধ্যমতো স্বাস্থ্যসেবা প্রদানের চেষ্টা করে যাচ্ছেন ওসমান ও তার সঙ্গীরা।

এই সেবা নিয়ে এগিয়ে আসার কারণ সম্পর্কে তিনি বলেন, “আমরা বেশ আগ থেকেই একটা অ্যাপ তৈরির চেষ্টায় ছিলাম। যেটা ব্যবহার করে বিপদের সময়ে বিভিন্নরকম সেবা মানুষ পাবে। তবে এরমধ্যেই শুরু হয়ে গেল এই মহামারী। ফলে আমরা এই সেবা আপাতত ‘ম্যানুয়ালি’ করে যাচ্ছি।”

এই উদ্যোগে ওসমানের সঙ্গী ছিলেন ১১ জন। তবে বর্তমানে ৫শ’রও বেশি স্বেচ্ছাসেবী কাজ করছেন।

যাদের আর্থিক ক্ষমতা নেই বা কম তাদের বিনামূল্যে সেবা দিচ্ছেন। তবে যারা মোটামুটি স্বচ্ছল তাদের কাছ থেকে অ্যাম্বুলেন্সের খরচটা নিচ্ছেন তারা।

এই প্রসঙ্গে ওসমান বলেন, “আসলে আমাদের নিজেদের কোনো অ্যাম্বুলেন্স নেই। অক্সিজেন সিলিন্ডার বা অ্যাম্বুলেন্স বা যখন যেটা দরকার তখন আমরা সেটা ভাড়া করি। এজন্য যারা কিছুটা হলেও স্বচ্ছল তাদের কাছ থেকে ভাড়াটা অন্তত নেই আমরা।”

আর্থিক সহায়তার ব্যাপারে ওসমান বলেন, “ইউনাইটেড হেলথ ডেভেলপমেন্ট প্রোগ্রামের ফেইসবুক পেইজে আমাদের বিকাশ নাম্বার দেওয়া আছে। প্রায় ৪০ হাজারের মতো টাকা উঠেছে এখন পর্যন্ত। তবে আমাদের খরচ হয়েছে আরও অনেক। তাই বড় কোনো সহায়তার আশাবাদী। কারণ গরীবদের অ্যাম্বুলেন্স ভাড়া আমরা দিচ্ছি। একদিনে ৩টা কেইস হলেই আমাদের অনেক টাকা চলে যায়। তবে যারা আর্থিক ভাবে স্বচ্ছল তাদের থেকে অ্যাম্বুলেন্স ভাড়াটা শুধু নিচ্ছি। এছাড়া অন্য কোনো চার্জ নেই।”

এই অ্যাম্বুলেন্স সেবা পেতে ০১৮৭৭৯৭৭১০০ নম্বরে ফোন করে জানাতে হবে।