রান্নাঘরে ভিনিগারের ব্যবহার

রান্নাঘরের পরিষ্কার পরিচ্ছন্নতা রক্ষা ও দুর্গন্ধ দূর করতে ভিনিগার ব্যবহার করা যায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2020, 09:20 AM
Updated : 3 May 2020, 09:20 AM

জীবনযাপন-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে রান্নাঘরে ভিনিগারের বহুমুখী ব্যবহার সম্পর্কে জানানো হল।

সবজি পরিষ্কার করতে: রান্নার আগে আমরা সবাই সবজি কেটে ধুয়ে নেই। তবে সবজি জীবাণু মুক্ত করার কার্যকর উপায় হতে পারে ভিনিগার। কুসুম গরম পানিতে অল্প ভিনিগার ও লবণ মিশিয়ে তা দিয়ে শাক সবজি ধুয়ে নিন।

রান্নাঘরের পোড়াগন্ধ দূর করে: রান্নার সময় খাবার পুড়ে গেলে পোড়া গন্ধের সৃষ্টি হয়। এই গন্ধ দূর করতে রান্নাঘরের যে কোনো কোণায় এক বাটি ভিনিগার ঢেলে রেখে দিন, এটা পোড়া গন্ধ দূর করে। একইভাবে ঘর থেকে সিগারেটের দুর্গন্ধ দূর করতে ভিনিগার ব্যবহার করতে পারেন।

চিটচিটেভাব দূর করে: তেল রান্নারঘরকে চিটচিটে করে ফেলে। রান্নাঘরের চিটচিটেভাব দূর করতে পানি ও ভিনিগার মিশিয়ে দ্রবণ তৈরি করে তাতে পাতলা কাপড় ভিজিয়ে চিটচিটে হওয়া স্থান মুছে নিন। 

মাইক্রোওয়েভ জীবাণুমুক্ত রাখতে: যদিও বিশ্বাস করা হয় যে, তাপ জীবাণু ধ্বংস করে। তারপরও মাইক্রোওয়েভকে ক্ষতিকর জীবাণু মুক্ত করতে সাবান-পানি ও জীবাণু নাশকের দ্রবণ দিয়ে মুছে নিতে হবে। আমরা এক খাবার একাধিকবার গরম করি। তাই তা ঠিক মতো পরিষ্কার পরিচ্ছন্ন রাখা উচিত।

একটা পাত্রে ভিনিগার ও পানি নিয়ে তা মাইক্রোওয়েভে কিছুক্ষণ গরম করুন। এরপর তা বন্ধ করে দিয়ে ঠাণ্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তারপর পরিষ্কার কাপড়ের সাহায্যে ভেতরে ও বাইরে পরিষ্কার করে মুছে নিন।

রুপা ও তামার পাত্র উজ্জ্বল রাখতে: বেইকিং সোডা ও ভিনিগার মিশিয়ে দ্রবণ তৈরি করুন। এই দ্রবণ দিয়ে তামা বা রুপার পাত্র মুছে নিন। এতে হারানো চকচকেভাব ফিরে আসবে।

পুরানো পাত্র ও প্যান পরিষ্কার: পুরানো পাত্র ও কড়াই পরিষ্কার করতে চাইলে সম-পরিমাণ ময়দা, লবণ ও ভিনিগার মিশিয়ে পেস্ট তৈরি করে তা দিয়ে পাত্রটি মেজে পরিষ্কার করে নিন। 

বরফের পাত্র পরিষ্কার: বেশিরভাগই সাবান-পানি দিয়ে বরফের ট্রে পরিষ্কার করেন। তবে এতে করে ট্রেতে সাবানের গন্ধ থেকে যায়। তাই ভিনিগার ও পানির দ্রবণ বরফের বক্সে দিয়ে রেফ্রিজারেটরে রেখে দিন। বরফ জমাট বেধে গেলে তা ফেলে দিন ও ট্রে ধুয়ে ফেলুন।   

দুর্গন্ধ দূর করতে: খাবার রান্না করা বা থালাবাসন পরিষ্কার করার সময় কড়া গন্ধের সৃষ্টি হতে পারে। এতে করে ড্রেইনও আটকে যেতে পারে। প্রথমে গরম দিয়ে তা পরিষ্কার করে, একটা ফানেলে আধা কাপ বেইকিং সোডা ও এক কাপ ভিনিগার মিশিয়ে তা ঢেলে দিন। এতে কেবল ড্রেইন পরিষ্কারই হবে না পাশাপাশি দুর্গন্ধও দূর হবে।

আরও পড়ুন-