‘হোয়াইট হেড্স’ দূর করার উপায়

‘হোয়াইট হেড্স’- ত্বকে ময়লা, মৃত চামড়া ও ব্যাক্টেরিয়ার সংক্রমণের কারণে হয়ে থাকে।

লাইফস্টাইলডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2020, 08:31 AM
Updated : 20 April 2020, 08:31 AM

অনেকেই মনে করেন, হোয়াইট হেড্স এক ধরনের ব্রণ। যা লোমকূপের ভেতর মৃত চামড়ার সঙ্গে ব্যাক্টেরিয়ার সংক্রমণে হয়। এর থেকে পরিত্রাণ পেতে ভালো মতো মুখ পরিষ্কার রাখতে হবে।

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে হোয়াইট হেড্স দূর করার উপায় সম্পর্কে জানানো হল।

পরিষ্কারক নির্বাচন: ভারী মেইকআপ বা সানব্লক ব্যবহার করার পরে ক্রিম বা জেলধর্মী পরিষ্কারক দিয়ে কুসুম গরম পানিতে মুখ পরিষ্কার করে নিন। মুখ পরিষ্কার করার সময় তা মুখের কেন্দ্র থেকে বাইরের দিকে আলতোভাবে মালিশ করুন। নাক, কপাল, থুতনি, গাল ও চুলের চারপাশের অংশেও মালিশ করুন। কারণ এসব স্থানে ঘাম, তেল ও ময়লা জমে থাকে। এই স্থানগুলো এক্সফলিয়েটিং ক্রিম বা স্ক্রাব ব্যবহার করে ত্বক পরিষ্কার করতে হবে। তবে খেয়াল রাখবেন, সপ্তাহে যেন দুইবারের বেশি স্ক্রাব করা না হয়।

মুখ ভালো মতো ধোয়া: মুখ ধোয়ার পর ভালোভাবে পানি দিয়ে পরিষ্কার করতে হবে যেন সাবান আটকে না থাকে। লোমকূপে সাবান আটকে থাকলে তা থেকে হোয়াইট হেডস জন্ম নেয়। নাক, কপাল, চিবুক, গাল, চুলের রেখা ইত্যাদি স্থান ভালোমতো পানির ঝাপ্টা দিয়ে ধুয়ে নিন। 

শুকানো: পরিষ্কার কোমল তোয়ালে দিয়ে ত্বক হালকা চাপ দিয়ে মুছে নিন। মুখের জন্য আলাদা তোয়ালে ব্যবহার করুন। মুখ খুব বেশি চাপ দিয়ে বা ঘষে মুছবেন না। এতে ত্বকের স্থিতিস্থাপকতা নষ্ট হয়; বিশেষত চোখের চারপাশের অংশে।

হোয়াইট হেডস দূর করতে ঘরোয়া কিছু পদ্ধত অনুসরণ করা যায়। 

মুখে ভাপ দেওয়া: লোমকূপ উন্মুক্ত করতে নিয়মিত মুখে ভাপ দিন। একটা পাত্রে গরম পানি নিয়ে তার উপর বরাবর খানিকটা দূরত্বে মাথা রেখে তোয়ালে দিয়ে চারপাশ আবদ্ধ করে নিন। এতে বেশিরভাগ ভাপ মুখে লাগবে।

অ্যালো ভেরা: অ্যালো ভেরা ত্বকের হোয়াইট হেড্স দূর করতে সাহায্য করে। এটা ত্বক মসৃণ রাখে। এতে আছে প্রদাহ ও ব্যাক্টেরিয়া রোধী উপাদান যা ব্রণের দাগ ছোপ কমাতে সহায়তা করে।

অ্যাপল সাইডার ভিনিগার: এটা অ্যাসিডিক হওয়ায় ত্বকে সরাসরি ব্যবহার করা যাবে না। সামান্য গরম পানির সঙ্গে অ্যাপল সাইডার মিশিয়ে আক্রান্ত স্থানে ব্যবহার করে ১৫ মিনিট পরে ধুয়ে ফেলুন। এর প্রদাহ ও ব্যাক্টেরিয়া রোধী উপাদান হোয়াইট হেড্স দূর করতে সাহায্য করে।

মধু: এক টেবিল-চামচ মধু কুসুম গরম করে আক্রান্ত স্থানে ব্যবহার করুন। ২০ মিনিট পরে তা ধুয়ে ফেলুন। মধুর ব্যাক্টেরিয়ারোধী উপাদান হোয়াইট হেড্স দূর করতে সাহায্য করে।

মনে রাখতে হবে, ভালো ফলাফল পেতে উপরের পন্থাগুলো কমপক্ষে এক সপ্তাহ ব্যবহার করতে হবে।

ছবির মডেল: আফসানা মিমি। মেইকআপ: মিমি। ছবি: ত্রয়ী ফটোগ্রাফি স্টুডিও।

আরও পড়ুন