গঠিত হল সম্মিলিত পর্যটন জোট

বাংলাদেশের পর্যটনের প্রয়োজনীয় উন্নয়ন ও উৎকর্ষ সাধনের লক্ষ্যে গঠিত হল এই জোট।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 April 2020, 08:14 AM
Updated : 10 April 2020, 08:14 AM

৯ এপ্রিল সম্মিলিত পর্যটন জোট গঠনের পর তাদের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ৯টি অবাণিজ্যিক পর্যটন সংগঠনকে নিয়ে জুন ২০২১ পর্যন্ত কর্মসম্পাদনের উদ্দেশ্যে ১৮ সদস্যের জোট আহ্বায়ক কমিটি গঠন করা হয়।

সংগঠনগুলো হল- বাংলাদেশ ট্যুরিজম ফাউন্ডেশন (বিটিএফ), বাংলাদেশ ট্যুরিজম এক্সপ্লোরার্স অ্যাসোসিয়েশন (বিটিইএ), বাংলাদেশ এভিয়েশন অ্যান্ড ট্যুরিজম মিডিয়া ফোরাম, ট্যুর অপারেটর্স অ্যাসোসিয়েশন অব কক্সবাজার (টোয়াক), কুয়াকাটা ট্যুরিজম ম্যানেজমেন্ট অ্যাসোসিয়েশন (কুটুম), সিলেট ট্যুর গাইড অ্যাসোসিয়েশন, সিলেট ট্যুরিজম ক্লাব, শ্রীমঙ্গল পর্যটন সেবা সংস্থা এবং বেকারি অ্যান্ড পেস্ট্রি শেফ অ্যাসেম্বলি অব বাংলাদেশ (বিপিসিএবি)।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ভবিষ্যতে অনুরূপ যে কোনো বাংলাদেশি সংগঠন চাইলে জোটে যোগ দিতে পারবে।

জোটের আহ্বায়ক মনোনীত হয়েছেন বাংলাদেশ ট্যুরিজম ফাউন্ডেশনের সভাপতি মোখলেছুর রহমান, যিনি জোটের মুখপাত্র হিসেবেও কাজ করবেন।

জোটের প্রথম যুগ্ম-আহ্বায়ক হয়েছেন শহীদুল ইসলাম সাগর, চেয়ারম্যান, বাংলাদেশ ট্যুরিজম এক্সপ্লোরার্স অ্যাসোসিয়েশন, যিনি জোটের সাচিবিক দায়িত্ব পালন করবেন।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, বাংলাদেশে একটি পর্যটন অর্থনীতি গড়ে তোলার মাধ্যমে যুবসমাজ ও প্রান্তিক জনগোষ্ঠীর কর্মসংস্থান সৃষ্টি এবং একটি শান্তিময় ও মানবিক সমাজ গড়ে তোলার লক্ষ্যে নিয়ে সম্মিলিত পর্যটন জোট গঠন করা হয়েছে।