কাজের ফাঁকে ত্বকের যত্ন

বাসা থেকে কাজ করলেও ত্বক ও দেহের জন্য চাই প্রয়োজনীয় যত্ন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 April 2020, 02:35 PM
Updated : 5 April 2020, 02:35 PM

জীবন-যাপন বিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে ঘরে বসে অফিসের কাজের ফাঁকে নিজের যত্ন নেওয়ার উপায় সম্পর্কে জানানো হল। 

এক বোতল পানি সঙ্গে রাখা: ঘরে অফিসের কাজ করার সময় পাশে এক বোতল পানি সঙ্গে নিয়ে বসুন। আধ ঘণ্টা পর পর এক চুমুক পানি পান করুন। এটা সতেজভাব বজায় রাখে। সম্ভব হলে সকালবেলা এক গ্লাস কুসুম গরম পানি পান করে দিন শুরু করুন। 

বাড়তি শর্করা বাদ দিন: ঘরে বসে অফিসের করা মানে হল সারা দিনই  টুকটাক বাড়তি খাবার খাওয়া। এইসময় মোড়কজাত ও প্রক্রিজাত খাবার বেশি খাওয়া হয়। খাদ্যাভ্যাসের হঠাৎ এই পরিবর্তন শরীরে বাড়তি কার্বোহাইড্রেইট যোগ করে এবং এর প্রভাব পড়ে ত্বকেও।

তাই চেষ্টা করতে হবে দিনে দুটির বেশি বিস্কুট না খাওয়া। শর্করার চাহিদা পূরণে ফল খেতে পারেন। প্যাকেটজাত জুস এড়িয়ে চলতে হবে। আর রাতের খাবারে কার্বোহাইড্রেইটের পরিমাণ কমিয়ে দিন।   

ফেইস প্যাক ব্যবহার: এই সময়টা ঘরে বসে ত্বকের যত্ন নেওয়ার উপযুক্ত সময়। নিজের ত্বকের জন্য উপকারী এমন প্রাকৃতিক উপাদান দিয়ে প্যাক তৈরি করে কাজের ফাঁকেই ব্যবহার করুন। অন্যসময় অফিসের কারণে নিজের যত্ন নেওয়া হয় না। তাই এখন ঘরে বসেই অফিসের কাজের ফাঁকে প্যাক ব্যবহার করুন। 

১০ মিনিট শরীরচর্চা: স্বাস্থ্য বা শরীরের কাঠামো নিয়ে খুব বেশি মাথা ব্যথা না থাকলে এই কোয়ারেন্টিন সময়টাকে শরীর সুস্থ রাখার কাজে ব্যবহার করুন। প্রতিদিন নিজের পছন্দের গানের সঙ্গে ১০ মিনিট নাচুন, এটা হৃদপিণ্ডের খুব ভালো ব্যয়াম। ঘাম লোমকূপ পরিষ্কার করে এবং ‘ব্রেক আউট’ দূর করে। এটা রক্ত সঞ্চালন বাড়ানোর পাশাপাশি ত্বকের উজ্জ্বলতা বাড়াতেও সাহায্য করে।  

এক্সফলিয়েট করা: ঘর থেকে বাইরে না গেলেও ত্বক এক্সফলিয়েট করা প্রয়োজন। সপ্তাহে দুবার ত্বক এক্সফলিয়েট করুন। ময়েশ্চারাইজার হিসেবে সাধারণ লোশন ব্যবহার করতে পারেন। ত্বক ভালো করার জন্য ত্বকের ওপর খুব বেশি পরীক্ষা চালাবেন না। যা ব্যবহার করছেন তাতেই স্থির থাকুন।

বাসায় থাকুন, নিরাপদ থাকুন এবং সব সময় হাত ধুয়ে পরিষ্কার পরিচ্ছন্ন থাকুন।

ছবির মডেল: জোজো। মেইকআপ: আরিফ। ফটোগ্রাফার: তানভির খান।  ছবি সৌজন্যে: ত্রয়ী ফটোগ্রাফিস্টুডিও।

আরও পড়ুন