ফেইসবুকে নিজের প্রণয় সম্পর্ক জানানোর আগে

সম্পর্কে জড়ানোর সঙ্গে সঙ্গেই তা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করা ঠিক নয়। নিজে ও সঙ্গী দুজনেই তা প্রকাশে ইচ্ছুক কিনা তা জেনে নেওয়া উচিত।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2020, 08:26 AM
Updated : 23 March 2020, 08:26 AM

সম্পর্ক-বিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে সম্পর্কের কথা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করা জরুরি কিনা এবং তা কী কী বিষয়ের ওপর নির্ভর করে সে সম্পর্কে জানানো হল। 

পারষ্পারিক সমঝোতা: একটা সম্পর্কে দুজন ব্যক্তিকে ঘিরে। আর এখানে দুজনেই সিদ্ধান্ত গ্রহণে ভূমিকা পালন করে। তাই দুজনের একজনও যদি সম্পর্কে কথা সামাজিকভাবে প্রকাশ করতে চান তাহলে অবশ্যই অন্যজনের মতামত নিতে হবে। এতে করে তার ভাবমূর্তি সম্পর্কেও বুঝতে পারবেন যে। তিনি সম্পর্কের কথা অনুষ্ঠানিকভাবে প্রকাশ করতে চায় কিনা।

আনুষ্ঠানিকভাবে ঘোষণা করার আগে নিশ্চিত হয়ে নিন: সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোনো খবর দ্রুতই ছড়িয়ে পরে। ফলে অনেকেই ক্ষতিগ্রস্ত হয়। তাই সম্পর্ককে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেওয়ার আগে সঙ্গীর সঙ্গে পরামর্শ করে নেওয়া ভালো। কারণ, সমাজের মানুষজন কেবল ভুল ত্রুটি ধরতেই ব্যস্ত থাকে।   

চাপে পড়ে করছেন না তো: অনেকে চাপে পড়েই নিজের প্রেমের সম্পর্কের কথা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করেন। কেমল সঙ্গী চাইছে বলেই অনেকে  সম্পর্কে কথা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করাটা ভালো সিদ্ধান্ত নয়। এটা কার্যকরও নয়। বরং এমনটা হলে তা হয়ে পড়ে অর্থহীন ও যন্ত্রণার।

দীর্ঘ দিনের সম্পর্ক: নিজের সঙ্গীর সম্পর্কে নিশ্চিত না হয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে কোনো কিছু পোস্ট করা ঠিক হবে না। এছাড়াও নিজেকে আগে প্রশ্ন করে দেখুন আপনি নিজে এই সম্পর্ক নিয়ে নিশ্চিত কিনা। সামাজিক যোগাযোগ মাধ্যমে সম্পর্কের কথা প্রকাশ করার হলে তা আর ফিরিয়ে নেওয়া সম্ভব নয়।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন