ঘরে নিজেকে সময় দেওয়া, তবে সাবধানে

করোনাভাইরাসের আতঙ্কে সবার মুখে একই কথা, ঘরে থাকুন। তবে স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, সেখানেও সতর্ক থাকতে হবে।

লাইফস্টাইল ডেস্ক আইএএনএসবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2020, 09:27 AM
Updated : 22 March 2020, 09:27 AM

আর নিজের ও পরিবারের নিরাপত্তার জন্য ঘরের বাইরে বের হওয়া থেকে যথাসম্ভব বিরত থাকতেই হবে।

তবে সারাদিন ব্যস্ত সময় পার করা মানুষটি ঘরে বসে থেকেও বিরক্ত হয়ে উঠবে এমনটাই স্বাভাবিক। সেক্ষেত্রে কী করণীয়?

ঘরেই পরিবারের সঙ্গে উৎসবে মেতে উঠতে পারেন। তবে বাইরে থেকে আবার অতিথি ডেকে আনবেন না যেন।

ভারতের ম্যাক্স সুপার স্পেশালিটি হাসপাতালের সহকারী-পরিচালক ও ‘ইন্টারনাল মেডিসিন’ বিভাগের পরামর্শদাতা ডা. আরএস মিশরা বলেন, “ঘরের মধ্যে পরিবারের সবাই মিলে খাওয়া, কিংবা গল্প করার ক্ষেত্রেও সতর্কতা অবলম্বনের প্রয়োজন আছে। পরিবারের প্রতিটি মানুষকে জানতে হবে করণীয়-বর্জণীয় বিষয়গুলো সম্পর্কে।”

“বিশেষ করে পরিবারের প্রবীণ সদস্য যারা ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হাঁপানি ইত্যাদি দীর্ঘমেয়াদি রোগে আক্রান্ত তাদেরকে ছোট জন সমাগমেও থাকতে দেওয়া যাবে না। সামাজিক জীব হিসেবে প্রতিটি মানুষকে দায়িত্বশীলতার পরিচয় দিতে হবে, পরিস্থিতি বুঝতে হবে। কারণ করোনাভাইরাস থেকে নিরাপদ থাকার একমাত্র প্রমাণিত উপায় হল মানুষের কাছ থেকে দূরত্ব বজায় রাখা।”

ভারতের ফোর্টিস হেলথকেয়ার হাসপাতালের পরিচালক সামির পারিখ বলেন, “শুধু নিজের কথা চিন্তা না করে সবার বৃহত্তর স্বার্থের কথা চিন্তা করতে হবে। সবার মিলিত চেষ্টার মাধ্যমেই করোনাভাইরাসকে মোকাবেলা করা সম্ভব। নিজের পছন্দ-অপছন্দ, সামাজিক চাহিদা এখানে মুখ্য বিষয় নয়, মূল কথা হল চিকিৎসক, সরকার সবার নির্দেশনা মেনে চলা, পর্যাপ্ত পরিষ্কার-পরিচ্ছন্নতা নিশ্চিত করা।”

পারিখ বলেন, “দূরে থাকা পরিবারের অন্যান্য সদস্যদের সঙ্গে যোগাযোগ রাখতে সামাজিক যোগাযোগ মাধ্যম, ফোন ইত্যাদি ব্যবহার করতে হবে। নিজেকে সময় দিন। কাজের চাপে সময়ের অভাবে নিজের যে যত্ন এতোদিন নিতে পারেননি, সেগুলো এখন করে নিন, পরিবারকে সময় দিন।”