সানস্ক্রিন লোশনের উপকারিতা

সঠিক পরিমাণ এসফিএফ সমৃদ্ধ সানস্ক্রিন ব্যবহারে রোদের হাত থেকে ত্বককে রক্ষা করা সম্ভব।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2020, 11:09 AM
Updated : 14 March 2020, 11:09 AM

ত্বক-বিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে সানস্ক্রিন ব্যবহারের উপকারিতা ও নিয়ম সম্পর্কে জানা যায়।

অতিবেগুনি রশ্মি থেকে রক্ষা: সূর্যরশ্মি শরীরের ভিটামিন ডি তৈরিতে করতে সহায়তা করে। তবে বেশি সময় রোদে থাকা ত্বক ও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। সানস্ক্রিন সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে ত্বককে রক্ষা করতে পারে।

বয়সের ছাপ দূর করে: সবাই চায় তারুণ্যময়, উজ্জ্বল ও স্বাস্থ্যকর ত্বক ধরে রাখতে। অনেক গবেষণায় দাবী করা হয় ৫৫ বছর বয়সের নিচের যারা নিয়মিত সানস্ক্রিন লোশন ব্যবহার করে তাদের ত্বকের বয়সের ছাপ পড়ার সমস্যা শতকরা ২৪ শতাংশ কমে যায়। 

ত্বকের ক্যানসারের ঝুঁকি হ্রাস: অতিবেগুনি রশ্মির জন্য ত্বকের সুরক্ষার স্তর পাতলা হতে থাকে। ফলে ত্বকে নানা রকমের ক্ষতি যেমন- ক্যান্সার বিশেষত, ‘মেলানোমা’ দেখা দেয়। নিয়মিত সানস্ক্রিন ব্যবহারে ত্বক সুরক্ষিত থাকে এবং ক্যান্সার হওয়ার ঝুঁকি কমে। 

রোদে পোড়া থেকে রক্ষা করে: রোদে থাকার ফলে ত্বকে পোড়াভাব দেখা দেওয়ার পাশাপাশি ফুস্কুরি, লালচেভাব, চুলকানিও হতে পারে। এগুলো থেকে রক্ষা দিতে পারে সানস্ক্রিন।

সানস্ক্রিন ব্যবহারের পন্থা

সানস্ক্রিন ত্বকের জন্য প্রয়োজনীয়। তবে সংবেদনশীল ত্বকে তা দুতিন ঘন্টা পর পর পুনরায় ব্যবহার করতে হবে। নিচে সানস্ক্রিন ব্যবহারের কয়েকটি পন্থা সম্পর্কে জানানো হল।  

* কোনো প্রসাধনীর মেয়াদ ও উপাদান না দেখে কিনা উচিত না। খেয়াল করতে হবে সানস্ক্রিনে যেন টিটানিয়াম ডিঅক্সাইড, অক্টাইল মেথোক্সিসিনামেট (ওএমসি), অ্যাভোবেনজন ও জিঙ্ক অক্সাইড থাকে।

* ত্বক ব্রণ প্রবণ বা তৈলাক্ত হলে জেল বা পানি ভিত্তিক অথবা ‘নন-কমেডোজেনিক এবং হাইপোঅ্যালার্জেনিক সমৃদ্ধ সানস্ক্রিন ব্যবহার করুন।

* সানস্ক্রিন যেন দীর্ঘস্থায়ী হয় সেদিকে খেয়াল রাখতে হবে। তরল ভিত্তিক এসপিএফ ৩০ য়ের বেশি সানস্ক্রিন ব্যবহার করুন। 

* বাইরে যাওয়ার কমপক্ষে ৩০ মিনিট আগে সানস্ক্রিন ব্যবহার করা উপকারী।

* সমুদ্রসৈকতে বা বাইরে কড়া রোদে দীর্ঘক্ষণ থাকতে চাইলে ত্বককে রোদের হাত থেকে বাঁচাতে চাইলে দুতিন ঘণ্টা পর পর সানস্ক্রিন ব্যবহার করুন।

* সানস্ক্রিন যেন এসপিএফ ৩০ বা তার বেশি হয় এবং ‘ইউভিএ’ ও ‘ইউভিবি’ সমৃদ্ধ হয়। এবং তা যেন পানিরোধী হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

ছবি: পিক্সাবে ফ্রি পিকচার

আরও পড়ুন-