অনলাইন ভিত্তিক ট্যুরিজম নিয়ে আলোচনা সভা

বাংলাদেশ ট্যুরিজম এক্সপ্লোরারস অ্যাসোসিয়েশন এই সভার আয়োজন করে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2020, 08:30 AM
Updated : 12 March 2020, 08:30 AM

সংগঠনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ন্যাশনাল হোটেল অ্যান্ড ট্যুরিজম ট্রেনিং ইনস্টিটিউট’য়ের সহযোগিতায় এই সভায় দেশের অনলাই ভিত্তিক অর্ধশতাধিক ট্যুরিজম গ্রুপের এডমিন অংশ নেন।

মঙ্গলবার বিকালে রাজধানীর মহাখালীতে পর্যটন কর্পোরেশনের অবকাশ হোটেল সেমিনার কক্ষে আয়োজিত এই আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ন্যাশনাল হোটেল অ্যান্ড ট্যুরিজম ট্রেনিং ইনস্টিটিউটের অধ্যক্ষ আখলাকুর রহমান। তিনি দেশের পর্যটনকে বিশ্ব দরবারে তুলে ধরতে দেশি পর্যটকদের মধ্যে উৎসাহ তৈরির পাশাপাশি নিজেদের পর্যটনের সৌন্দর্য তুলে ধরার গুরুত্ব আরোপ করে।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখতে গিয়ে এশিয়ান ট্যুরিজম ফেয়ারের চেয়ারম্যান ও পর্যটন বিচিত্রা’র সম্পাদক মহিউদ্দিন হেলাল বলেন, “আমাদের পর্যটন অনেক সম্ভাবনার কিন্তু অনেকের অপেশাদারী আচরণের কারণে আমরা ক্ষতিগ্রস্ত হচ্ছি। দেশের পর্যটনকে এ ক্ষতি থেকে বাঁচাতে হলে ট্যুর অপারেটরদের দক্ষতার উন্নয়ন দরকার।”

একজন পর্যটন ব্যবসা উদ্যোক্তা প্রত্যক্ষ ও প্ররোক্ষ মিলিয়ে অন্তত ৪০ জন মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করছে। বর্তমান তরুণ উদ্যোক্তারা তথ্যপ্রযুক্তিতে দক্ষ হওয়ায় বাংলাদেশের পর্যটন বিশ্ব দরবারে পরিচিতও পাচ্ছে। তবে অনলাইন বেজড ট্যুরিজম গগ্রুপগুলো ছড়িয়ে ছিটিয়ে থাকায় অপেশাদারিত্বের কিছু ঘটনাও ঘটছে। তাই উদ্ভুত সমস্যা সমাধানে সবাইকে একত্রিত হয়ে কাজ করার পাশাপাশি নিজেদের দক্ষতা উন্নয়ন করা প্রয়োজন।

এ কথা বলেন পর্যটন সম্পৃক্তরা। অনলাইন বেজড ট্যুরিজম ডেভেলপমেন্ট শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ ট্যুরিজম অ্যাক্সপ্লোরারস অ্যাসোসিয়েশন।

সভায় প্রধান অতিথির বক্তব্যে ন্যাশনাল হোটেল অ্যান্ড ট্যুরিজম ট্রেনিং ইনস্টিটিউটের অধ্যক্ষ আখলাকুর রহমান বলেন, দেশের পর্যটনকে বিশ্ব দরবারে তুলে ধরতে হলে আগে দেশি পর্যটকদের ঘুরতে হবে। নিজেদের পর্যটনের সৌন্দর্য তুলে ধরতে হবে। সফল হতে হলে অনেক বেশি জানতে হবে এবং প্রফেশনাল হতে হবে।

সভায় আরও বক্তব্য রাখেন সমুদ্র-বিষয়ক পরিবেশবাদী সংগঠন ‘সেভ আওয়ার সি'র মহাসচিব মুহাম্মদ আনোয়ারুল হক।

বাংলাদেশ ট্যুরিজম এক্সপ্লোরারস অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান শহিদুল ইসলাম সাগরের সভাপতিত্বে ও পরিচাল অপারেশন কিশোর রায়হানের সঞ্চালনায় আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন বিটিইএ'র সহসভাপতি মাসুদুল হাসান জায়েদী, দ্য মেসেজ বাংলাদেশের প্রকাশক ও মাই ট্যুরিজম অনুষ্ঠানের সঞ্চালক কাজী রহিম শাহরিয়ার, পর্বতারোহন প্রশিক্ষক সামছুল আলম বাবু, মেরিন জার্নালিস্টস নেটওয়ার্কের সভাপতি মাহমুদ সোহেল প্রমুখ।