ত্বক মলিন দেখানোর কারণ ও সমাধান

অনিয়মিত জীবনযাপন ও সঠিক পরিচর্যার অভাবে ত্বক মলিন দেখায়। তাছাড়া পর্যাপ্ত ঘুমের অভাব ও স্বাস্থ্যকর খাবারের অভাবে ত্বক হয়ে যেতে পারে নির্জীব।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2020, 12:07 PM
Updated : 8 March 2020, 12:07 PM

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে ত্বক মলিন দেখাণোর কারণ ও এর সমাধান সম্পর্কে জানানো হল।

মৃত কোষ দূর না হওয়া

আমাদের ত্বক অসংখ্য কোষ দিয়ে তৈরি। প্রতিনিয়তই নতুন নতুন কোষ তৈরি হচ্ছে এবং পুরানো কোষ মারা যাচ্ছে। এই পদ্ধিদিতেই ত্বকের উজ্জ্বলতা ফুটে উঠে। মৃত কষ ত্বক থেকে দূর করা না হলে ত্বক দেখতে মলিন ও নিষ্প্রাণ লাগে।

সমাধান: ত্বকের মৃত কোষ দূর করতে সপ্তাহে দুবার মৃদু এক্সফলিয়েটর দিয়ে ত্বক পরিষ্কার করুন। যাদের ত্বক সংবেদনশীল তারা অ্যালো ভেরার জেল ও গ্রিন টি সমৃদ্ধ প্রসাধনী ব্যবহার করুন। এটা ত্বকের প্রদাহ কমায় ও ত্বক মসৃণ করে।

টিএলসি (ট্রিটমেন্ট, লাভ অ্যান্ড কেয়ার )

ঘরে ও বাইরে অতিরিক্ত কাজের চাপ মানসিক চাপের সৃষ্টি করে। এতেও ত্বক মলিন হয়ে যেতে পারে। তাই নিয়মিত ত্বকের যত্ন নেওয়া দরকার। ‘টিএলসি’ বা চিকিৎসা, ভালোবাসা ও যত্ন হল এই সমস্যা থেকে বাঁচার উপায়।

সমাধান: মানসিক চাপ কমানোর সবচেয়ে বেশি কার্যকর হল ধ্যান করা। এটা ত্বকের প্রতি ভালোবাসাও প্রকাশ করে। ঘরে বসেই ময়েশ্চারাইজার দিয়ে ত্বক মালিশ করুন। এতে রক্ত সঞ্চালন বাড়বে এবং ত্বক  টানটান ও উজ্জ্বল দেখাবে।

আর্দ্রতা

ত্বক পানিশূন্য হয়ে পড়লে তা মলিন দেখায় ও  স্থিতিস্থাপকতা নষ্ট হয়। অনেকটা চুপসে যাওয়া বেলুনের মতো। তাই ত্বক সবসময় আর্দ্র রাখার চেষ্টা করতে হবে। 

সমাধান: ত্বক তৈলাক্ত হলেও তার আর্দ্রতা নিশ্চিত করা প্রয়োজন। হ্যায়ালোরোনিক অ্যাসিড সমৃদ্ধ সিরাম মুখের ত্বকে ব্যবহার করুন। ত্বক সম্পূর্ণভাবে তা শুষে নেওয়া পর্যন্ত অপেক্ষা করুন। নিজের ত্বক সম্পর্কে সঠিক ধারণা না থাকলে বিশেষজ্ঞের সাহায্য নিন।

ভিটামিনের অভাব

শরীরে ভিটামিন ও খনিজের ঘাটতি দেখা দিলে ত্বক মলিন দেখায়। তাছাড়া শরীরে আসলে কোনো ভিটামিনের ঘাটতি রয়েছে কি-না তা সঠিক পরীক্ষা ছাড়া নিশ্চিত হয়ে বলা সম্ভব নয়। ফলে নির্দিষ্ট ভিটামিনের অভাবে ত্বক প্রাকৃতিক উজ্জ্বলতা হারাতে পারে। 

সমাধান: সুষম খাবার খাওয়ার চেষ্টা করুন অথবা চিকিৎসকের পরামর্শ নিয়ে পর্যাপ্ত ভিটামিন গ্রহণ করা যেতে পারে। খাবারে পর্যাপ্ত কপার, জিংক ও লৌহ আছে কিনা সেবিষয়ে মনোযোগ দিন।

সূর্যরশ্মি থেকে  রক্ষা

স্বাভাবিকভাবেই কাজের জন্য বাইরে যাওয়ার প্রয়োজন হয়। আর সূর্যরশ্মি ত্বকের মারাত্মক ক্ষতি করে। রোদ ত্বকে পোড়াদাগ ও ‘হাইপারপিগমেন্টেইশন’য়ের সৃষ্টি করে থাকে। 

সমাধান: বাইরে যাওয়ার আগে অবশ্যই উচ্চ এসপিএফ যুক্ত সানস্ক্রিন ব্যবহার করতে হবে। এছাড়াও রাতে ত্বকের যত্ন নিতে গেলে রেটিনল আছে এমন প্রসাধনী ব্যবহার করতে হবে। এটা ত্বকের কোষকলা সুরক্ষিত রাখে।

ছবির মডেল: আফসানা মিমি। মেইকআপ: মিমি। ছবি: ত্রয়ী ফটোগ্রাফি স্টুডিও।

আরও পড়ুন