রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর প্রাকৃতিক পন্থা

রোগ জীবাণু ও সংক্রমণ রোধে রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করার জন্য প্রচলিত কিছু পন্থা অবলম্বন করা যেতে পারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2020, 12:35 PM
Updated : 6 March 2020, 12:36 PM

ঋতু পরিবর্তনের সময় ঠাণ্ডা-জ্বর, হাঁচি-কাশিতে আক্রান্ত হন অনেকেই। এসব থেকে দূরে থাকতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর প্রাকৃতিক পন্থাগুলো এই উপমহাদেশে বহুকাল ধরেই প্রচলিত।

জীবনযাপন-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে এই ধরনের প্রচলিত পন্থাগুলো সম্পর্কে জানানো হল বিস্তারিত।

আমলকী: এটা পুষ্টিতে ভরপুর এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। আধ চা-চামচ তাজা আমলকী পিষে এর সঙ্গে এক কোষ রসুন-বাটা মিশিয়ে খালি পেটে খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। 

নিমপাতা: খালি পেটে নিমপাতা-বাটা খেলে রক্ত পরিষ্কার হয় বলে প্রচলিতভাবে বিশ্বাস করা হয়। এতে আছে ভাইরাস ও ব্যাক্টেরিয়া রোধী উপাদান যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে।

মসলা চা: তুলসি, আদা কুচি ও গোলমরিচ মিশিয়ে গরম চা তৈরি করে পান করা যেতে পারে। এসব উপাদান ব্যাক্টেরিয়ার কারণে হওয়া অসুখ দূর করতে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। 

কমলার রস ও মরিচ: এক গ্লাস কমলার রসের সঙ্গে এক চিমটি মরিচের গুঁড়া মিশিয়ে পান করতে পারেন প্রতিদিন। কমলা অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন সি সমৃদ্ধ যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। 

আদা ও তুলসি: তাজা আদা রস করে তাতে কয়েকটা তুলসি-পাতা ও এক চা-চামচ মধু যোগ করুন। প্রতিদিন এই টোটকা খাওয়া হলে ঠাণ্ডা কাশি থেকে দূরে রাখতে সাহায্য করে।

তুলসি ও গোলমরিচ: তাজা তুলসি পাতার সঙ্গে মধু ও গোলমরিচের গুঁড়া মিশিয়ে প্রতিদিন খেতে পারেন। পাঁচ-সাতটা তুলসি-পাতার সঙ্গে দুটা গোলমরিচের দানা গুঁড়া করে দিন। সঙ্গে এক চা-চামচ মধু মেশান। মিশ্রণটি খালি পেটে খেতে হয়। আর খাওয়ার পরে পানি পান করা যাবে না।

আরও পড়ুন