সাশ্রয়ে স্বাস্থ্যকর খাবার

স্বাস্থ্যকর খাবার মানেই দামী খাবার নয়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2020, 12:33 PM
Updated : 2 March 2020, 12:33 PM

যাচাই করে কেনাকাটা আর খাবার নষ্ট না করলে স্বল্প খরচে স্বাস্থ্যকর খাবারের ব্যবস্থা করা যায়।

জীবনযাপন-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে স্বল্প ব্যয়ে পুষ্টিকর খাবারের ব্যবস্থা করারা উপায় সম্পর্কে জানানো হল। 

দাম যাচাই: বাজার থেকে যে কোনো সবজি কেনার আগে তার দাম যাচাই করে নিন। অনলাইনে বা এলাকার বিভিন্ন দোকানে অনেক সময় ‘অফার’ দেওয়া থাকে । তাই কেনাকাটার আগে ১০ থেকে ১৫ মিনিট এসব বিষয় একটু যাচাই করে নিলে কোন জায়গা থেকে কী কিনলে লাভবান হবেন তা বুঝতে পারবেন।

স্থানীয় খাবার খাওয়া: দামী খাবার খেয়ে যে পুষ্টির চাহিদা মিটাতে হবে এমন কোনো কথা নেই। পুষ্টির জন্য অ্যাভাকাডো ও ক্যাইল কপির বদলে স্থানীয়ভাবে পাওয়া যায় এমন ফল, সবজি, ডাল ও শস্য ইত্যাদি খান। এছাড়াও ঋতুভিত্তিক বা মৌসুমি খাবার খাওয়া ভালো। কারণ এগুলো দামে কম কিন্তু বেশি পুষ্টি উপাদান সমৃদ্ধ। পাশাপাশি ডিম, স্থানীয় সামদ্রিক মাছ বা যে কোনো তাজা মাছ খাবারে যোগ করুন।

খাবার পরিকল্পনা: সপ্তাহের শুরুতে খাবারের মেনু পরিকল্পনা করার জন্য ২০ মিনিট ভেবে দেখুন। এতে সুচিন্তিতভাবে বাজার করা যাবে। আগে থেকেই পরিকল্পনা করে বাজার করা হলে সময় কম লাগে এবং অপচয়ও কম হয়। 

স্বাস্থ্যকর নাস্তা: ব্যস্ত জীবনে স্বাস্থ্যকর নাস্তা হিসেবে চিনাবাদাম, কলা, এক বাটি দই, মটর ইত্যাদিকে বেছে নিতে পারেন। এতে করে এলোমেলো খাবার খাওয়ার সম্ভাবনা কমবে এবং খরচ বাঁচবে।

নষ্ট করবেন না: অপ্রয়োজনীয় না হলে খাবার নষ্ট করবেন না। খাবারের বাড়তি অংশ রোল বা স্যান্ডউইচ বানাতে ব্যবহার করতে পারেন। রান্না করা সবজি দিয়ে পরে সুপ তৈরি করে খেতে পারেন।

আরও পড়ুন