রেসিপি: পর্দা বিরিয়ানি

টার্কিশ এই পদ তৈরি করুন জেদ্দা প্রবাসী রন্ধনশিল্পী তাসনুভা মাহমুদ নওরিনের রেসিপিতে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2020, 10:06 AM
Updated : 2 March 2020, 10:06 AM

মধ্যপ্রাচ্যে এই বিরিয়ানির চল রয়েছে। খেতেও দারুণ।

মাংস রান্নার জন্য: গরু/ খাসি/ মুরগির মাংস ১ কেজি। ঘি ১/৪ কাপ। পেঁয়াজ-কুচি ১ কাপ। আদা ও রসুন বাটা ১ চা-চামচ করে। লবণ স্বাদ মতো। ধনেগুঁড়া ২ চা-চামচ। জিরাগুঁড়া ১ চা-চামচ। আস্ত গরম মসলা- লং, এলাচ, দারুচিনি, তেজপাতা, গোলমরিচ পরিমাণ মতো। বাসমতি/ পোলাওর চাল ২ কাপ। পানি ৬ কাপ বা পরিমাণ মতো।

পদ্ধতি: ঘি গরম হলে একে একে আস্ত গরম মসলা দিয়ে হালকা ভেজে পেঁয়াজ-কুচি দিয়ে দিন।

পেঁয়াজ নরম হয়ে আসলে মাংস দিয়ে একে একে আদা ও রসুন বাটা, ধনে ও জিরা গুঁড়া এবং লবণ দিয়ে মিশিয়ে কষিয়ে নিন কিছুক্ষণ।

এরপর চালের জন্য ও মাংস সিদ্ধ হতে পানি মাপ মতো দিয়ে দিন। মাংস সিদ্ধ হলে পানি থেকে তুলে আলাদা করে রাখুন। বাকি পানিতে চাল ধুয়ে দিয়ে ভাত রান্না করে নিন। ভাত রান্নার পর সম্পূর্ণ ঠাণ্ডা করে নিন।

মাংসের গ্রেইভির জন্য যা লাগবে: ঘি ৩-৪ টেবিল-চামচ। পেঁয়াজ-কুচি ১ কাপ।

আদা ও রসুন বাটা ১ চামচ করে। লবণ স্বাদ মতো। কাঠবাদাম-বাটা ১ টেবিল-চামচ। লেবুর রস ১ চা-চামচ। চিনি ১ টেবিল-চামচ। টক দই ২ টেবিল-চামচ।

পদ্ধতি: ঘি গরম করে পেঁয়াজ বেরেস্তার মতো ভাজা হলে একে একে সিদ্ধ মাংস দিয়ে মিশিয়ে নিন। এরপর উপরের সব উপকরণ দিয়ে সঙ্গে সামান্য পানি-সহ কষিয়ে নিন।

গ্রেইভিটা কোর্মার মতো হলে নামিয়ে সম্পূর্ণ ঠাণ্ডা করে নিন।

রুটির খামিরের জন্য: ময়দা ২ কাপ। লবণ ১ চা-চামচ। চিনি ২ চা-চামচ। ইস্ট ২ চা-চামচ। তেল ১ টেবিল-চামচ। কুসুম গরম দুধ ১/৪ কাপ। পরিমাণ মতো কুসুম গরম পানি। ডিম ১টি। তিল ইচ্ছে। পেঁয়াজ বেরেস্তা। বাদাম ও কিশমিশ।

পদ্ধতি: ময়দার সঙ্গে সব মিশিয়ে খামির বানিয়ে নিন। এরপর ডো ফুলে ওঠার জন্য ঢেকে গরম কোনো জায়গায় এক ঘণ্টার জন্য রাখুন।

ডো ফুলে উঠলে পিৎজার মতো মোটা রুটি বেলে নিন। পছন্দের আকারে কোনো গোল বাটি নিয়ে তাতে তেল ব্রাশ করে নিন আগে। এরপর রুটিটা গোল করে বাটির সমান বিছিয়ে ভিতরে ভাত, এর ওপর মাংস এবং এরও ওপরে পেঁয়াজ বেরেস্তা, বাদাম-কুচি এভাবে স্তরে স্তরে দিয়ে দিন। বাটির সমান হলে হালকা চেপে সমান করে রুটি দিয়ে ঢেকে দিন।

যে প্যানে বেইক করবেন সেটাতেও তেল ব্রাশ করে নিন। এখন পুডিংয়ের মতো রুটির বোলটা প্যানে উল্টিয়ে নিন আস্তে করে।

উপরে ডিম ব্রাশ করে তিল ছিটিয়ে ১৮০ ডিগ্রি সেলসিয়াসে বেইক করুন ১৫ থেকে ২০ মিনিট। রুটির ওপর বাদামি রং হলে এবং রুটি ঠিক মতো হয়েছে মনে হলে নামিয়ে গরম গরম কেটে পরিবেশন করুন।

আরও রেসিপি