রেসিপি: তোকমার শরবত

ওজন নিয়ন্ত্রণে রাখতে চাইলে রন্ধনশিল্পী ডা. ফারহানা ইফতেখারের রেসিপিতে তৈরি করুন এই শরবত।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2020, 06:55 AM
Updated : 26 Feb 2020, 06:55 AM

এই শরবত একই সঙ্গে দূর করবে ক্লান্তি, পেটের প্রদাহ, পীড়া ও কোষ্ঠকাঠিন্য। পাশাপাশি কোলেস্টেরল নিয়ন্ত্রণে সাহায্য করে। চমৎকার পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার তোকমার দানা। এটি অসময়ে ক্ষুধার যন্ত্রণা, ক্ষুধা দমন, অতিরিক্ত খাবার গ্রহণ থেকে বিরত রাখে। ফলে ওজন নিয়ন্ত্রণে থাকে।

উপকরণ: তোকমা ২ চা-চামচ। লেবুর রস ১ টেবিল-চামচ। চিনি ২ টেবিল-চামচ অথবা স্বাদ মতো। গোলাপ জল ১ টেবিল-চামচ। পুদিনাপাতা কয়েকটা।

পদ্ধতি: তোকমা আধ গ্লাস পানিতে ভিজিয়ে ২০ থেকে ২৫ মিনিট ঢেকে রাখুন।

দেড় গ্লাস ঠাণ্ডা পানিতে চিনি গুলে লেবুর রস মিশিয়ে নিন। এবার তোকমা ও গোলাপ জল মেশান। শরবত নেড়ে চেড়ে দুই গ্লাসে ঢেলে কয়েকটা পুদিনাপাতা দিয়ে পরিবেশন করুন।

উপকারিতা

প্রতিদিনের খাদ্য তালিকায় অল্প পরিমাণ তোকমার দানা রাখলে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি বিপাক প্রক্রিয়াও বৃদ্ধি করে থাকে। তোকমার পর্যাপ্ত পরিমাণ আঁশ হজমে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

শরীরের জন্য খুবই দরকারী একটি উপাদান ওমেগা-থ্রি। তোকমার দানা হচ্ছে উদ্ভিজ্জ ওমেগা অ্যাসিডের সবচেয়ে ভালো উৎস। আর এর অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান প্রদাহ, ক্যান্সারের কোষ প্রতিরোধ এবং বার্ধক্য রোধে সহায়তা করে থাকে। তোকমা দানায় হাইড্রোফোলিক উপাদান থাকায় খুব সহজে পানি শোষণ করে।

কয়েকটি গবেষণায় দেখা গেছে, তোকমার দানা দেহের জন্য উপকারী কোলেস্টেরল উৎপাদন করে থাকে। এছাড়াও রক্তে চর্বির পরিমাণ কমানো, ডায়াবেটিস নিয়ন্ত্রণ, শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করে হার্ট সুস্থ রাখে। হাড় গঠনে সাহায্য করে।

আরও রেসিপি