মেইকআপ ঠিক রাখার সাধারণ পন্থা

মেইকআপ নষ্ট হয়ে যেতে পারে এমন কাজগুলো এড়িয়ে চললে এই সমস্যা থেকে রক্ষা পাওয়া যায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2020, 11:37 AM
Updated : 23 Feb 2020, 11:37 AM

সাজসজ্জা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে মেইকআপ নষ্ট হওয়ার কারণ সম্পর্কে জানানো হল।

নাকের ওপর সানগ্লাসের দাগ: সুন্দর নিখুঁত মেইকআপ করে সানগ্লাস পরে বাইরে গেলে, সানগ্লাসের চাপে নাকের ওপরের মেইকআপ উঠে যেতে পারে। এই সমস্যা তাৎক্ষণিকভাবে সমাধান করার উপায় রয়েছে।

এমনটা সাধারণত মেইকআপের ভারী ভিত্তির কারণে হয়ে থাকে। তাই বিশেষজ্ঞরা মেইকআপের বেইজ যতটা সম্ভব হালকা করার পরামর্শ দেন। হালকা মেইকআপ করার পরে মুখের লালচেভাব খুব একটা চোখে পড়ে না। তবে মেইকআপ উঠে গিয়ে ত্বকের রং ফুটে ওঠাটা আসলেই বেশ বিরক্তিকর। আর এমন হয়ে থাকে মুখে খুব বেশি মেইকআপ ব্যবহারের ফলে।

ম্যাট লিপস্টিক ফেটে যাওয়া: ম্যাট লিপস্টিক অনেকেই পছন্দ করেন। ঠোঁটে যতই লিপ বাম বা তেল ব্যবহার করা হোক না কেনো কয়েক ঘণ্টা পরে ঠোঁট সাধারণভাবেই ফেটে যায়। ঠোঁট শুষ্ক হয়ে থাকলে ম্যাট তরল লিপস্টিকের বদলে পেন্সিল লিপ্সটিক ব্যবহার করুন। কারণ এতে তরল লিপস্টিকের চেয়ে বেশি পরিমাণে ‘ওয়াক্স’ ও তেল থাকে।

কন্সিলার ব্যবহার: বলিরেখা ঢাকতে কন্সিলার ব্যবহার ভালো উপায়। তবে এর কার্যকারিতা নির্ভর করে মূলত এর সঠিক পরিমাণ ও সঠিক স্থানে ব্যবহারের ওপর। প্রয়োজন মতো কন্সিলার ব্যবহার করে তার ওপরে ট্রান্সলুসেন্ট পাউডার ব্যবহার করা হলে মেইকআপ স্থায়ী হবে।

ফাউন্ডেশনের পরিবর্তন: ফাউন্ডেশন দিয়ে বেইজ তৈরি করার পরে তা পাউডার দিয়ে সেট করে নিতে হয়। সেট করা না হলে তা উঠে যায় আর সেট করা হলে তা শুষ্ক হয়ে যায়। এই সমস্যা থেকে বাঁচতে মেইকআপ ব্যবহারের আগে প্রাইমার ব্যবহার করুন।  প্রাইমার ত্বক ও মেইকআপের মাঝে দেয়ালের সৃষ্টি করে। ফলে ত্বক মেইকআপ শুষে নিতে পারেনা। প্রয়োজন অনুযায়ী পাউডার ব্যবহার করুন অথবা আর্দ্রতা রক্ষাকারী সেটিং স্প্রে ব্যবহার করুন। 

বিভিন্ন স্থানে ফাউন্ডেশন উঠে যাওয়া: নাক বা অন্যান্য স্থানের মেইকআপ উঠে যাওয়ার সমস্যা দেখা দিতে পারে। সেক্ষেত্রে সামান্য মেইকআপ গোলাকারভাবে মেখে নিন। এতে মেইকআপ খসে পড়া রোধ হবে। এছাড়া, নিচের দিকে টেনে টেনে মেইকআপ করলে শুষ্ক ত্বক বের হয়ে আসার সম্ভাবনা থাকে।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন