ব্যায়ামে কম ওজন ওঠানোই ভালো

ওজন কম নিয়ে ভরোত্তলন ব্যায়াম করলে ফলাফল বেশি ভালো হওয়ার সম্ভাবনা রয়েছে।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2020, 10:02 AM
Updated : 6 Feb 2020, 10:02 AM

বিশেষজ্ঞরা বলছেন, ভারোত্তলন শরীরচর্চার অনুশীলনকারীরা অল্প পরিশ্রমেই ভালো ফলাফল পেতে পারেন। শুধু পরিবর্তন আনতে হবে প্রতিবার শরীরচর্চার সময় কতটুকু ওজন নিয়ে ব্যায়াম করছেন সেটায়।

এজন্য গবেষকরা দুই দল ভারোত্তলন ব্যায়াম অনুশীলনকারীরা গড়ে কতটুকু ওজন নিয়ে ব্যায়াম করেন তা পর্যবেক্ষণ করেন ছয় সপ্তাহ ধরে। একদল অনুসরণ করেন ‘ওয়ান রেপ ম্যাক্স’ পদ্ধতি, য়েখানে অনুশীলনকারী সর্বোচ্চ কতটুকু ওজন ওঠাতে পারেন সেটা দেখা হয়। অপরদল অনুসরণ করেন ‘লোড ভেলোসিটি প্রোফাইল’। যেখানে ওজন অনুশীলনকারীর জন্য বিশেষভাবে তৈরি করা হয় যাতে প্রতিবার শরীরচর্চার সময় তারা কম কিংবা বেশি ওজন ওঠান।

যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অফ লিঙ্কন’য়ের হ্যারি ডয়েল, যিনি এই গবেষণার প্রধান, বলেন, “ভেলোসিটি’ভিত্তিক শরীরচর্চা অনুশীলনের মাধ্যমে আমরা জানতে পারি একজন অনুশীলনকারী একটি নির্দিষ্ট দিনে তার স্বাভাবিক ক্ষমতার কম নাকি বেশি ওজন ওঠাচ্ছেন এবং সেই অনুযায়ী ওজন পরিবর্তন করতে পারি। এতে নিশ্চিত করা যায় যে একজন অনুশীলনকারী তার ক্ষমতার সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করছে ওই নির্দিষ্ট দিনে। যদি কেউ খুবই সামান্য ওজন নিয়ে ব্যায়াম করে তবে তার পেশি পর্যাপ্ত পরিশ্রমের ভেতর দিয়ে যায়না। অপরদিকে অতিরিক্ত ওজন নিয়ে ব্যায়াম করলে দ্রুত ক্লান্ত হয়ে পড়বে, সেই সঙ্গে আহত হওয়ার আশঙ্কাও বাড়বে।”

গবেষণায় দুই দল অনুশীলনকারীকে ‘ওয়ান রেপ ম্যাক্স’ পদ্ধতিতে ব্যায়াম করতে বলা হয়। পরবর্তীতে তারা ব্যবহার করেন ‘লিনিয়ার পজিশনাল ট্রান্সডুসার’, একধরনের বিশেষ ‘স্টপওয়াচ’ ও পরিমাপক ‘টেইপ’ এবং তা দিয়ে নির্ণয় করা হয় ওজন তুলতে তাদের কতটুকু সময় লেগেছে, ওজন কতটুকু দূরত্ব অতিক্রম করেছে ইত্যাদি। একদলের ‘ভেলোসিটি মেজারমেন্ট’ পাওয়ার জন্য এই পদ্ধতি অনুসরণ করেন গবেষকরা।

এর সঙ্গে তুলনা করা হয় অনুশীলনকারীর ‘লোড ভেলোসিটি প্রোফাইল’। প্রতিবার ব্যায়ামের আগে অনুশীলনকারীদের ‘ওয়ার্ম-আপ’ করানো হয় একই ব্যায়াম বারংবার পুনরাবৃত্তির মাধ্যমে এবং বাড়ানো হয় ওজন নেওয়ার ‘ভেলোসিটি মেজারমেন্ট’। প্রতি ‘সেশন’য়ের ফলাফলের সঙ্গে তুলনা করা হয় আগেই লিপিবদ্ধ রাখা ‘লোড ভেলোসিটি’ প্রোফাইল’।

এরমাধ্যমে একজন অনুসরণকারীর একটি নির্দিষ্ট দিনে ভারোত্তলনের ক্ষমতা নির্ণয় করেন গবেষকরা। অনুশীলনকারী যদি একই ওজন আগের তুলনায় দ্রুত ওঠাতে পারেন তবে ওজন বাড়ানো হয়। তবে আগের তুলনায় ধীরে ওজন ওঠালে ওজন কমানো হয়।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন