পুরাতন কার্পেট ব্যবহারের উপায়

পুরানো কার্পেট ফেলে না দিয়ে পুনরায় ব্যবহার করার জন্য রয়েছে নানান উপায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2020, 06:17 AM
Updated : 4 Feb 2020, 06:17 AM

মেঝে সুন্দর দেখাতে অনেকেই কার্পেট বা গালিচা ব্যবহার করেন। ‍বাসায় যদি পুরানো কার্পেট থাকে তবে সেটা ফেলে না দিয়ে অন্য কাজেও লাগানো যায়।

জীবনযাপন-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে পুরানো কার্পেট ব্যবহারের নানান উপায় সম্পর্কে জানানো হল।

টেবিল ম্যাট তৈরি: পুরানো কার্পেট ওজনে হালকা ও চওড়ায় কম হলে তা প্রয়োজন মতো যে কোনো কাজে ব্যবহার করা যায়। যেমন- খাবার টেবিলে গরম পাত্র রাখার ম্যাট হিসেবে ব্যবহার করা যেতে পারে। তবে অবশ্যই ধুয়ে নিয়ে। 

ছোট ‘রাগ’ তৈরি:  কার্পেট ছোট করে কেটে তা দিয়ে প্রয়োজনীয় ‘রাগ’ তৈরি করতে পারেন। চাইলে তা দিয়ে শিশুদের বিছানার পাশের পাপোশও বানানো যায়। এতে করে সম্পূর্ণ বাসায়ই একই রকমের পাপোশের সেট তৈরি হয়ে যাবে।  

টবের চারপাশের ম্যাট: টবে পানি দিতে গেলে চারপাশ ভিজে যাওয়ার সম্ভাবনা থাকে। সেক্ষেত্রে টব ঘিরে কার্পেটের তৈরি ম্যাট ব্যবহার করলে তা সহজেই পানি শুষে নেবে এবং ঘর ভিজে যাওয়ার সম্ভাবনা কমে যাবে। পরিচ্ছন্নতা বজায় রাখতে নির্দিষ্ট সময় পর পর তা ধুয়ে পরিষ্কার রাখুন। 

মেঝের ম্যাট তৈরি: ঘরের মেঝের সকল ম্যাট দেখতে যদি একই রকম হয় তাহলে তা একটা সেট মনে হবে এবং দেখতেও ভালো লাগবে। পুরানো ম্যাট কেটেও মেঝের ম্যাট বানাতে যেতে পারে। দেখতে ভালো লাগবে।

পোষা প্রাণীর থাকার জায়গা: বাড়িতে পোষা প্রাণী থাকলে তার থাকার জায়গা আরামদায়ক করার জন্য পুরানো কার্পেট কেটে ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন