খাওয়া পরে যেসব কাজ করা ঠিক না

সাধারণ কিছু বিষয় যা অভ্যাসে করা হয়ে যায়। তবে সেগুলো করা ঠিক নয়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2020, 07:30 AM
Updated : 28 Jan 2020, 07:30 AM

সকালে নাস্তা না খাওয়া, দুপুরে কিংবা রাতে বেশি খেয়ে ফেলা- মনে অপরাধ বোধ জাগাতেই পারে। আবার খাওয়ার পর সাঁতার কাটা কিংবা ব্যায়াম না করার মতো বিষয়গুলোও আমাদের জানা।

জানা বিষয়গুলো ছাড়াও অনেক কাজই আমরা খাওয়ার পরে করে থাকি যা দেহে ভালো প্রভাব ফেলে না।

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে জানানো হল বিস্তারিত।

খাওয়ার পরে ফল খাওয়া: ফল শরীরের জন্য উপকারী। তবে খাওয়ার পরপরই ফল খাওয়া হলে তা শোষণে ব্যাঘাত ঘটায়। তাই খাওয়ার পরপরই ফল না খেয়ে বরং খালি পেটে ফল খাওয়া উপকারী।

খাওয়ার পর পরই শুয়ে পড়া: ভরা পেটে সবারই কম বেশি ঘুম পায়। তবে খাওয়ার পরপরই শুয়ে পড়লে খাবার হজমে সমস্যা দেখা দেয়। শুয়ে পড়া বা ঘুমিয়ে পড়লে তা হজমে ব্যাঘাত ঘটায়। যা থেকে হয় পেটে অস্বস্তি।

একই কারণে খাওয়ার পরপরই গোছল করাও ঠিক না।

খাওয়ার পর পোশাক ঢিল করা: খাওয়ার পর অস্বস্তি দেখা দিলে অনেকেই পোশাক খানিকটা ঢিলা করে পরেন। বেল্ট আলগা করেন। এর থেকে বোঝা যায় যে, অতিরিক্ত খাবার খাওয়া হয়ে গেছে। তাই পেটে চাপ পরার আগেই খাওয়া থামানো উচিত। তাছাড়া অতিরিক্ত খাবার খাওয়ার কারণে বেল্ট বা পোশাকের চাপ গ্যাস্ট্রিক প্রক্রিয়া ও হজমে সমস্যা তৈরি করতে পারে। তাই এমন পরিমাণে খাওয়াই ভালো হবে যাতে বেল্ট ঢিলা করার মতো পরিস্থিতি তৈরি না হয়।

পানি পান: শরীর সুস্থ রাখতে পর্যাপ্ত পানি পান করা আবশ্যক। তবে খাওয়ার ঠিক পরপরই বেশি পানি পান করা হজমে সমস্যা তৈরি করতে পারে।

খাওয়ার পর পরই পানি পান করলে গ্যাস্ট্রিক ও হজম রস পাতলা করে ফেলে। যা থেকে হতে পারে অ্যাসিডিটি। আবার ক্যাফেইন বা চা পান করলে খাবারের সঙ্গে থাকা লৌহ শোষণে সমস্যা সৃষ্টি করে।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন