ত্বকের যত্নে টমেটো

প্রতিদিনের ত্বক পরিচর্যায় টমেটো ব্যবহারের রয়েছে নানা উপকারী দিক। এটা কেবল ত্বক উজ্জ্বলই রাখেনা পাশাপাশি ত্বক সুস্থ, সুন্দর ও মসৃণ রাখতেও সাহায্য করে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2020, 12:27 PM
Updated : 27 Jan 2020, 12:28 PM

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে ত্বকের যত্নে টমেটোর নানাবিধ ব্যবহার সম্পর্কে জানানো হল।

তৈলাক্তভাব কমায়

তৈলাক্ত ত্বকের চিটচিটেভাব কমাতে ও ত্বককে সুস্থ রাখতে টমেটো ব্যবহার করা উপকারী। এটা ত্বকে তেলের উৎপদন কমায় এবং বাড়তি চিটচিটেভাব দূর করে।

পরামর্শ: একটা টমেটো কেটে দুই টুকরা করে তা সারা মুখে মালিশ করুন। ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করে পরিষ্কার পানি দিয়ে তা ধুয়ে নিন। 

আর্দ্রতা ধরে রাখে

টমেটো ত্বকের তৈলাক্তভাব কমায় মানে এই নয় যে, এটা ত্বক শুষ্ক করে ফেলে। টমেটো ত্বকের প্রাকৃতিক তেল ধরে রাখে। ফলে আর্দ্রতা বজায় থাকে। আর ফুটে ওঠে প্রাকৃতিক উজ্জ্বলভাব।

পরামর্শ: টমেটো ও অ্যালো ভেরা একসঙ্গে মিশিয়ে ময়েশ্চারাইজার হিসেবে ব্যবহার করুন। 

মৃত কোষ দূর করে

টমেটোতে থাকা এনজাইম ত্বক এক্সফলিয়েট করে মৃতকোষ এবং ব্ল্যাক হেডস দূর করে। যাদের ত্বক সংবেদনশীল ও ব্রণপ্রবণ তাদের ত্বক এক্সফলিয়েট করতে এবং মসৃণভাব বজায় রাখতে টমেটো সহায়তা করে।

পরামর্শ: টমেটো ও বাদামি চিনি একসঙ্গে মিশিয়ে শরীরের জন্য স্ক্রাব তৈরি করে ব্যবহার করুন। মুখে ব্যবহার করতে চাইলে কেবল টমেটোর ভেতরের অংশই ব্যবহার করতে পারেন। টমেটোতে চিনি ভালোভাবে মেশানোর জন্য ব্যবহারের ১৫ মিনিট আগে প্যাক তৈরি করে রাখুন।

ব্রণ কমায়

বর্তমানে প্রাপ্ত বয়স্কদের ত্বকে ‘অ্যাডাল্ট একনি দেখা’ যাচ্ছে। তৈলাক্ত ত্বকে ময়লা ও ব্যাক্টেরিয়া বসে যায়। ফলে লোমকূপ বন্ধ হয়ে দেখা দেয় ব্রণ। অন্যদিকে, শুষ্ক ত্বকে দেখা দেয় মৃতকোষ, যা ত্বকের তেল আটকে রাখে। ফলে দেখা দেয় ‘ব্রেক আউট’। টমেটো ত্বক পরিষ্কার করার পাশাপাশি ত্বকের স্বাস্থ্য ভালো রাখে এবং প্রাকৃতিকভাবে ব্রণ দূর করে।

পরামর্শ: ব্রণের সমস্যা দূর করতে টমেটোর রসের সঙ্গে দুতিন ফোঁটা টি ট্রিয়ের তেল মিশিয়ে নিন।

 

ত্বকের জ্বালা পোড়া কমানো

ঘন ঘন মেইকআপ ব্যবহার, অনেকক্ষণ রোদে পোড়া, দীর্ঘদিন ব্রণ বিরোধী পণ্য ব্যবহারের কারণে ত্বকে জ্বলুনি দেখা দিতে পারে। টমেটোর কয়েকটি প্রদাহরোধী উপাদান যেমন- বেটা ক্যারোটিন, লুটেইন, ভিটামিন ই, সি এবং লাইকোপেন সমৃদ্ধ যা প্রদাহ ও অস্বস্তি কমাতে সাহায্য করে।

পরামর্শ: টমেটো ও শসা একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করে ত্বকে ব্যবহার করলে জ্বালাপোড়াভাব কমাতে সাহায্য করে।

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে

টমেটোতে আছে ভিটামিন সি, ই এবং বিটা ক্যারোটিন যা ত্বককে প্রাকৃতিকভাবে উজ্জ্বল করে ও ত্বক সুন্দর রাখে।

পরামর্শ: চন্দন বা হলুদের গুঁড়া টমেটোর রসের সঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করে ত্বকে লাগান। উজ্জ্বলতা বৃদ্ধি পাবে। 

বয়সের ছাপ কমায়

ত্বক ভালো রাখার উপাদান ভিটামিন বি যেমন- বি ওয়ান ,বি থ্রি, বি পাইভ, বি সিক্স এবং বি নাইন ইত্যাদি টমেটোতে পাওয়া যায়। এই ভিটামিনগুলো ত্বকের বয়সের ছাপ কমাতে সাহায্য করে। এছাড়াও বলিরেখা, ভাঁজ, বয়সের দাগ, চোখের চারপাশের দাগ, পিগমেন্টেইশন ইত্যাদি থেকে টমেটো ব্যবহারের মাধ্যমে রক্ষা পাওয়া যায়।

পরামর্শ: টমেটোর সঙ্গে অ্যাভোকাডো মিশিয়ে প্যাক তৈরি করে ব্যবহার করলে ভালো ফলাফল পাওয়া যাবে।   

লোমকুপ টানটান করে

টমেটোর অ্যাস্ট্রিনজেন্ট ত্বকের লোমকূপ টান টান রাখতে সাহায্য করে এবং এর দৃশ্যতা কমায়। তাছাড়া টমেটোর রস ত্বকে ব্রেক আউটের ঝুঁকিও কমায়।

পরামর্শ: ত্বকে বড় লোমকূপের সমস্যা দেখা দিলে টমেটো ও লেবুর রস মিশিয়ে প্যাক তৈরি করে ব্যবহার করুন, উপকার পাওয়া যাবে। 

রোদের কারণে হওয়া ক্ষয় কমায়

টমেটোতে লাইকোপেন থাকায় তা লাল রংয়ের হয়ে থাকে। এটা ইউভি-সুরক্ষার উপাদান বিশিষ্ট। এটা সানব্লক হিসেবে কাজ না করলেও রোদের কারণে হওয়া ক্ষতি থেকে বাঁচাতে টমেটো সহায়তা করে। এটা রোদে পোড়াভাব ও জ্বলুনি কমায়।  

পরামর্শ: ভালো ফলাফলের জন্য দিনে দুবার ত্বকে টমেটোর রস ব্যবহার করুন।

প্রচ্ছদ ছবির মডেল: তৃষা এলিজা।

আরও পড়ুন