‘ইন্সট্যান্ট কফি’র উপকারিতা

অনেকেই ‘ইন্সট্যান্ট কফি’কে শরীরের জন্য অনিরাপদ মনে করেন। তবে ধারণাটি ঠিক নয়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2020, 10:45 AM
Updated : 25 Jan 2020, 10:45 AM

পুষ্টিবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে জানানো হল বিস্তারিত।

ইন্সট্যান্ট কফি: কফির শুকনো রূপ হল ‘ইন্সট্যান্ট কফি’। এটাও কফি বীজ থেকে তৈরি করা হয়, তবে এটা বেশি ঘনীভূত। বীজ ভাঙানোর পরে তা থেকে বাড়তি পানি দূর করা হয়। ফলে পরবর্তিতে এতে পানি যোগ করা হলে তা সহজে পানিতে গলে যায়।

‘ইন্সট্যান্ট কফি’র ধরন: বাজারে ‘স্প্রে-ড্রায়িং’ এবং ‘ফ্রিজ-ড্রায়িং’ এই দুই ধরনের ‘ইন্সট্যান্ট কফি’ পাওয়া যায়। ‘স্প্রে ড্রায়িং’য়ে কফিকে গরম বাতাসের সাহায্যে মিহি পাউডার বা ছোট টুকরা করা হয় এবং ‘ফ্রিজ ড্রায়িং’য়ে ঠাণ্ডা বাতাসের সাহায্যে কফি ছোট টুকরা করা হয়। পরে কম তাপমাত্রায় তা শুকানো হয়। এই দুই উপায়ের মাধ্যমে কফির সুগন্ধ ও স্বাদ সংরক্ষণ করা হয়।

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ: কফি বিশেষজ্ঞদের মতে, ‘ইন্সট্যান্ট কফি’ অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ যা ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে এবং রয়েছে নানান স্বাস্থ্যোপকারিতা। মানসম্মত এক কাপ ‘ইন্সট্যান্ট কফি’তে ৭ ক্যালরি এবং সামান্য পরিমাণ পটাশিয়াম, ম্যাগনেসিয়াম ও নায়াসিন থাকে।

সীমিত ক্যাফেইন: ‘ইন্সট্যান্ট কফি’ প্রেমী হলে শুনে খুশি হবেন যে, এতে সাধারণ কফির তুলনায় ক্যাফেইনের পরিমাণ কম থাকে। এটা প্রমাণিত যে, ‘ইন্সট্যান্ট কফি’তে ৩০ থেকে ৯০ মি.গ্রা. ক্যাফেইন থাকে যেখানে সাধারণ কফিতে থাকে ৭০ থেকে ১৪০ মি.গ্রা. ক্যাফেইন।

অ্যাক্রিলামাইড: এটা একটা রাসায়নিক উপাদান যা মানবদেহের স্নায়ূতন্ত্রের জন্য ক্ষতিকর। কফি বিজ রোস্ট ও প্রক্রিয়াজত করার সময় ‘অ্যাক্রিলামাইড’ তৈরি হয়। যদিও সাধারণ কফির তুলনায় ইন্সট্যান্ট কফি’তে এই রাসায়নিক উপাদান দ্বিগুণ পরিমাণে থাকে তবে মানবদেহের ক্ষতির ক্ষেত্রে সেটা সামান্যই।

উপকারিতা

‘ইন্সট্যান্ট কফি’তে বেশি পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় তা মানব মস্তিষ্ক ও বিপাক বৃদ্ধিতে সহায়তা করে। এটা আলৎসাইমার’স ও পার্কিনসন’স-এর মতো স্নায়ু রোগের ঝুঁকি কমায়। এছাড়াও ‘ইন্সট্যান্ট কফি’ টাইপ-টু ডায়াবেটিসের ঝুঁকি কমাতে করতে সাহায্য করে।

বহনযোগ্য

‘ইন্সট্যান্ট কফি’ কেবল বানানোই সহজ না বরং এটা স্বাস্থ্যকরও। আর এর ক্ষতিকার দিক সম্পর্কেও এখন পর্যন্ত কিছু জানা যায়নি। স্বাস্থ্যবিশেষজ্ঞদের মতে, এটা কম ক্যালরিবহুল পানীয়। এটা যে কোনো সময় যে কোনো স্থানেই মার্জিতভাবে পান করা যায়। তবে ‘ইন্সট্যান্ট কফি’র সঙ্গে আলাদা চিনি যোগ করা এসব উপকারের সঙ্গ সংশ্লিষ্ট নয়।

আরও পড়ুন