রেসিপি: মচমচে অন্থন

সুপের সঙ্গে মচমচে অন্থনের স্বাদ নিতে রন্ধনশিল্পী ডা. ফারহানা ইফতেখারের রেসিপিতে তৈরি করুন এই মজার খাবার।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Jan 2020, 09:35 AM
Updated : 7 Jan 2020, 09:35 AM

উপকরণ: হাড় ছাড়া মাংস ১ কাপ। চিংড়ি আধা কাপ। ডিম ১টি। ময়দা ২ কাপ। তেল ভাজার জন্য। লবণ স্বাদ মতো। কর্ন ফ্লাওয়ার ১ টেবিল-চামচ। পানি পরিমাণ মতো। মিহি গাজর ও বাঁধাকপি কুচি আধা কাপ করে। পেঁয়াজ-কুচি ২ টেবিল-চামচ। কাঁচামরিচ মিহি কুচি ২,৩টি। ধনেপাতা কুচি ১ টেবিল-চামচ। আদা ও রসুন বাটা আধা চা-চামচ করে। গোলমরিচ গুঁড়া ১/৪ চা-চামচ। সয়া সস ও সিজম অয়েল ১ টেবিল-চামচ করে।

পদ্ধতি: মাংস ও খোসা ছাড়ানো চিংড়ি ব্লেন্ড করে নিন। বাটিতে ডিম ফেটে নিন। আরেকটি বাটিতে ময়দা ও পরিমাণ মতো লবণ মিশিয়ে নিন।

এবার ফেটিয়ে রাখা ডিমের অর্ধেক অংশ ও পানি ময়দার সঙ্গে ভালো করে মিশিয়ে ডো তৈরি করুন। ডো যেন অতিরিক্ত শক্ত বা নরম না হয় সেদিকে খেয়াল রাখবেন। ডো তৈরি হলে আধা ঘণ্টা ঢেকে রাখুন।

পুর তৈরি করার জন্য বাটিতে মাংস ও চিংড়ির পেস্ট নিয়ে তাতে গাজর-কুচি, ধনেপাতা-কুচি, পেঁয়াজ-কুচি, আদা-বাটা, কাঁচামরিচ-কুচি, গোলমরিচ-গুঁড়া, সয়া সস, সিজম অয়েল, সামান্য লবণ ও ফেটিয়ে রাখা ডিমের বাকিটুকু দিয়ে ভালো করে মিশিয়ে নিন।

ডো বেলে রুটি তৈরির জন্য ১/৪ কাপ ময়দার সঙ্গে কর্ন ফ্লাওয়ার মিশিয়ে নিন।

ডো থেকে সামান্য অংশ নিয়ে ময়দা ও কর্ন ফ্লাওয়ারের মিশ্রণ দিয়ে পাতলা রুটি বেলে নিন। রুটি যেন পাতলা হয় সেদিকে খেয়াল রাখবেন।

রুটি চারদিক থেকে কেটে চার কোণা করুন। এরপর চার ভাগ করে নিন।

এবার চার ভাগের একটি অংশের মাঝখানে আধা চা-চামচ মাংসের পুর দিয়ে কোণাকুণি ভাঁজ করে চেপে আঁটকে নিন চারপাশ। এবার দুটি কর্নার ধরে টেনে একটির উপর আরেকটি দিয়ে ভাঁজ করে নিন। এভাবে সবগুলো তৈরি করে নিন।

প্যানে তেল নিয়ে সামান্য গরম করে অন্থন দিয়ে দিন। মাঝারি আঁচে ভাজুন যেন ভেতরের পুর সিদ্ধ হয় ঠিক মতো।

অন্থন সোনালি রং হলে নামিয়ে অতিরিক্ত তেল ঝরিয়ে টমেটো সস কিংবা সুপের সঙ্গে পরিবেশন করুন মচমচে অন্থন।

আরও রেসিপি