কর্তৃত্ব ফলানো সঙ্গীর লক্ষণ

প্রেমিক বা প্রেমিকা বিয়ের পর অতিমাত্রায় কর্তৃত্বপরায়ণ হবে কিনা তা বোঝার জন্য কিছু বিষয় বিবেচনা করা যেতে পারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2019, 09:11 AM
Updated : 30 Dec 2019, 09:11 AM

প্রেমের সময় একরকম। আবার বিয়ের পর সংসারের জটিলতায় অনেক কিছুই করা সম্ভব হয় না।

তবে ভবিষ্যতের সঙ্গী কতটা দাবিয়ে রাখার মনোভাব সম্পন্ন তা বোঝার ‍পন্থা জানানো হল সম্পর্ক-বিষয়ক একটি ওয়েবসাইটে এই বিষয়ের ওপর প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে।

তর্কে যখন সহজেই হেরে যেতে হয়: কথায় বলে- ঝগড়া বিবাদ ছাড়া কোনো সম্পর্কই পরিপূর্ণ না। সম্পর্কের বিকাশ নির্ভর করে কীভাবে নিজেদের এই পরিস্থিতি সামাল দেন তার ওপরে। এমন অবস্থায় সৃষ্টি হলে সঙ্গী যদি আপোসের চেষ্টা না করে নিজে জিতে যাওয়ার দিকে বেশি মনোযোগ দেয় তাহলে ধরে নিতে পারেন ভবিষ্যতে তিনি আপনার উপর কতৃর্ত্ব ফলানোর চেষ্টা করবে। তর্কাতর্কি বা মান অভিমানের ক্ষেত্রে সব সময়ই আপনাকে হার স্বীকার করতে হলে তা সম্পর্কে মোটেও ভালো দিকের ইঙ্গিত দেয় না।  

ঝগড়ার সময় শারীরিকভাবে আঘাত করলে: রাগ বা ঝগড়া হলে মানুষের মস্তিষ্ক ঠিকভাবে কাজ করে না, সে সময় একে অপরকে না বুঝেই অনেকভাবে আঘাত করে বসেন। মনে রাখবেন, যে সঙ্গী যদি রাগের মাথায় আপনাকে আঘাত করবে সে ভবিষ্যতে কোনোভাবেই ধৈর্যশীলতার পরিচয় দেবে না। বরং বিয়ের পরে সে আপনার উপর কতৃর্ত্ব ফলানোর চেষ্টা করবে।

সঙ্গী-ই সকল সিদ্ধান্ত নেয়: যদি সকল ক্ষেত্রেই সঙ্গী আপনার মতামত ছাড়া যে কোনো সিদ্ধান্ত নিয়ে নেয় তাহলে ধারণা করা যায় ভবিষ্যতে সে আপনার উপর কর্তৃত্ব ফলাবে। কোথাও বেড়াতে গিয়ে জানতে পারলেন যে, সঙ্গী শেষ মুহূর্তে ‘রিজার্ভ’ করা রেস্তোরাঁ বাদ দিয়ে কেবল একটা টেবিল ‘বুকড’ করেছে। আর সে বিষয়ে আপনাকে আগে থেকে কিছুই জানায় নি। এই ধরনের ঘটনা ঘটতে থাকলে ভবিষ্যতে আপনার উপর তার প্রভুত্ব ফলানোরই ইঙ্গিত দেয়।

আরও পড়ুন