ওজন কমাতে সুপ

কম ক্যালরির সুপ তৈরি করার পদ্ধতি জেনে নিন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Dec 2019, 02:11 PM
Updated : 23 Dec 2019, 02:11 PM

শীতের সময় এক বাটি গরম সুপ শরীর যেমন গরম করে তেমনি মেটায় পুষ্টির চাহিদা। সেই সঙ্গে আছে মজাদার স্বাদ। আর এই সুপ যদি হয় কম ক্যালরির তবে ওজন নিয়ন্ত্রণ করাতেও মিলবে বাড়তি সুবিধা।

শীতের অলসতায় অনেকেরই ওজন বাড়ে। পাশাপাশি খাওয়া দাওয়াতে নিয়ন্ত্রণ না আনতে পারলে ওজনের লাগাম ধরে রাখাই দায় হয়ে যায়। তাই ক্যালরি গ্রহণের পরিমাণ কমিয়ে ও পুষ্টিকর খাবার খেয়ে ওজন নিয়ন্ত্রণ রাখা সবচেয়ে ভালো উপায়।

স্বাস্থ্য-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে বোস্টন ইউনিভার্সিটির করা এক গবেষণার উদ্ধৃতি দিয়ে জানায়, খাবার আগে সালাদ ও সুপ খেলে অতিরিক্ত খাবার খাওয়ার সম্ভাবনা কমে যায়।

তবে সুপ ও সালাদ খাওয়ার আগে খেয়াল রাখতে হবে তা যেন বেশি ক্রিম ও লবণযুক্ত না হয়।

টমেটো সুপ: ওজন কমাতে ঘরে তৈরি টমেটোর সুপের চেয়ে ভালো কিছু হয় না। টমেটো কম ক্যালরি ও চর্বি সমৃদ্ধ। আর রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, বিটা ক্যারোটিন এবং অন্যান্য পুষ্টি উপাদান। যা ওজন নিয়ন্ত্রণে ভালো কাজ করে। ওজন কমাতে চাইলে সুপে বাড়তি ক্রিম, লবণ ও চিনি মেশানোর ক্ষেত্রে সচেতন থাকতে হবে।

টমেটো সুপ তৈরির পদ্ধতি।

ক্লিয়ার ভেজিটেবল সুপ

এগ ড্রপ সুপ

সবজির সুপ নানান পুষ্টি উপাদান ও কম ক্যালরি সমৃদ্ধ। এই ধরনের সুপে নিজের পছন্দ মতো যে কোনো সবজি যেমন- পালংশাক, ব্রকলি, গাজর, মটর, ক্যাপ্সিকাম ইত্যাদি যোগ করতে পারেন। ওজন নিয়ন্ত্রণে রাখতে সবজির সুপ খুব ভালো কাজ করে। 

গরম গরম সুপ তৈরির পদ্ধতি।

ক্লিয়ার চিকেন সুপ

 

যদিও মুরগির মাংসে চর্বি থাকে। তবে এটা ক্যালরি কম গ্রহণ করার ভালো উপায়। মুরগির সুপ প্রোটিন, কার্বোহাইড্রেইট এবং কিছু ক্যালরি সমৃদ্ধ। মুরগির ঝোল রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং প্রদাহ কমাতে সাহায্য করে।

দেশি ঘরানার চিকেন সুপ তৈরির পদ্ধতি।

ফুলকপি সুপ

ফুলকপির সুপ

 

ফুলকপি শীতকালের জনপ্রিয় সবজি। এটা পুষ্টি উপাদান সমৃদ্ধ, স্বাস্থ্যকর এবং কম ক্যালরি যুক্ত। ফুলকপির সুপ দীর্ঘক্ষণ পেট ভরা রাখতেও সাহায্য করে। ১০০ গ্রাম ফুলকপির এক বাটি সুপে ২৫ ক্যালরি থাকে।

ফুলকপির সুপ তৈরির পদ্ধতি।

মাশরুমের সুপ

 

মাশরুমের সুপ খেতে সুস্বাদু এবং ওজন কমাতে সাহায্য করে। এটা প্রোটিন সমৃদ্ধ এবং আঁশ বহুল, এছাড়াও এতে আছে নানান রকমের প্রোটিন। মাশরুম কম ক্যালরি যুক্ত এবং উচ্চ শক্তি সরবারহকারী সবজি।

মাশরুম সুপ তৈরির পদ্ধতি।