শীতে উজ্জ্বল ত্বকের রহস্য

শীতের জন্য নিজকে এবং নিজের ত্বককে তৈরি করতে হবে এখনই।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2019, 09:13 AM
Updated : 30 Nov 2019, 09:13 AM

শীতকাল মানেই ত্বকের শুষ্কতা, খসখসে ভাব আর নির্জীবতা। এই সময় ত্বকের পরিচর্যায় পরিবর্তন আনার পাশাপাশি মেইকআপের সরঞ্জামেও পরিবর্তন আনা আবশ্যক। সাজসজ্জা বিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে সংগ্রহ করা তথ্যের আলোকে শীতকালে ত্বকের মলিনতা দূর করে উজ্জ্বলভা ফুটিয়ে তোলার উপায় সম্পর্কে জানানো হলো।

রঙিন ময়েশ্চারাইজার: বাজারে ‘বিবি ক্রিম’ বা ‘সিসি ক্রিম’ কিনতে পাওয়া যায়, রঙিন ময়েশ্চারাইজার হিসেবে এগুলো ব্যবহার করতে পারেন। ফাউন্ডেশন ব্যবহারে ত্বক শুষ্ক হয়ে যায়। তাই ফাউন্ডেশনের পরিবর্তে এইসব ক্রিম ব্যবহার করলে ত্বক নিখুঁত ও মসৃণ দেখানোর পাশাপাশি আর্দ্র থাকে। কোন অনুষ্ঠানে যাওয়ার সময় ফাউন্ডেশন আর নিয়মিত বাইরে ব্যবহারের জন্য রঙিন ময়েশ্চারাইজার বেছে নিতে পারেন।

তেলভিত্তিক ফাউন্ডেশন: পাউডার বা শুষ্ক ফাউন্ডেশন ব্যবহার করলে তা ত্বককে রুক্ষ ও নির্জীব করে ফেলে। তাই ত্বক প্রথমে ভালোভাবে ময়েশ্চারাইজ করে নিয়ে তারপর ত্বকে তেলভিত্তিক ফাউন্ডেশন করা উচিত। এতে ত্বক দেখতে সতেজ লাগবে ও আদ্রতা বজায় থাকবে।

লিপ বাম: এই মৌসুমে ঠোঁটের ভালো বন্ধু হল লিপ বাম। ঠোঁট ভালো রাখতে বেছে নিতে পারেন প্রিয় গন্ধের চ্যাপস্টিক। ঠোঁটে লিপ্সটিক ব্যবহারের আগে লিপ বাম ব্যবহার করতে হবে যাতে ঠোঁটের আর্দ্রতা অক্ষুন্ন থাকে। তাছাড়া রঙিন লিপ বাম ব্যবহার করলে লিপস্টিকের বাদ দিতে পারেন। ঠোঁটে লিপ বাম প্রয়োগ করে ৩০ সেকেন্ড অপেক্ষা করতে হবে যাতে ঠোঁট তা শুষে নেয়। এরপর পছন্দের লিপ্সটিক ব্যবহার করতে হবে।

ফেইস মিস্ট: ঝটপট তৈরি হওয়ার জন্য ত্বকে কম্প্যাক্টের পরিবর্তে ফেইস মিস্ট ব্যবহার করতে পারেন। কমপ্যাক্ট পাউডার ত্বকের লোমকূপ বন্ধ করে ফেলে এবং ত্বক শুষ্ক হয়ে যায়, তাই বেছে নিন ফেইস মিস্ট। মুখে কয়েকবার মিস্ট স্প্রে করে নিন, ত্বক দেখতে উজ্জ্বল ও সতেজ লাগবে এবং তারুণ্য বজায় থাকবে।

ব্রাশ অথবা স্পঞ্জ ব্যবহার: মেইকআপ করতে যদি হাতের আঙ্গুলের উপর নির্ভরশীল হয়ে থাকেন তাহলে এই মৌসুমে তা বাদ দিতে হবে। কারণ, শুষ্ক আবহাওয়ায় আঙ্গুলের সাহায্যে প্রসাধনী সঠিকভাবে ত্বকে মেশানো বেশ কষ্টকর। তাই, মেইকআপ ব্যবহারের সরঞ্জাম খানিকটা ভিজিয়ে তা দিয়ে মেইকআপ করুন, সুন্দরভাবে ত্বকে তা বসে যাবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক