আলু সিদ্ধ করার ছয় ভুল

ভাবছেন আলু সিদ্ধ করতে আবার ভুল কীভাবে করে? তবে এই সহজ কাজের সাধারণ ভুলে আলু পুরোপুরি সিদ্ধ নাও হতে পারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2019, 10:49 AM
Updated : 27 Nov 2019, 10:49 AM

আলু ভর্তা পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। তবে সঠিকভাবে আলু সিদ্ধ করে সুস্বাদু ভর্তা তৈরি করতে জানা থাকা চাই সঠিক পন্থা।

পুষ্টি-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে আলু-সিদ্ধ করার সঠিক উপায় সম্পর্কে জানানো হল।

আলু ঠিক মতো না কাটা: আলু সিদ্ধ করার সময় খুব বেশি ছোট টুকরা করা যাবে না। আলুর টুকরা ছোট হলে তাড়াতাড়ি সিদ্ধ হবে ঠিকই কিন্তু অনেক বেশি পানি শোষণ করবে। এছাড়াও আলু টুকরাগুলো সমান করারা চেষ্টা করুন যেন সবগুলো টুকরা একসঙ্গে সিদ্ধ হয়। না হলে কিছু আলু সিদ্ধ না হওয়ার সম্ভাবনা থাকে।

ফুটন্ত পানিতে আলু সিদ্ধ: বেশিরভাগ মানুষই ফুটন্ত গরম পানিতে আলু সিদ্ধ করেন। এতে দেখা যায় আলু সিদ্ধ না হয়ে জমাট বেঁধে থাকে। কারণ ফুটন্ত পানিতে দেওয়ার কারণে আলুর বাইরের অংশ সিদ্ধ হয় দ্রুত এবং ভেতরের অংশ শক্ত রয়ে যায়। তাই আলু সিদ্ধ করার সময়, একটা পাত্রে আলু নিয়ে তাতে ঠাণ্ডা পানি দিন তারপর তাপ প্রয়োগ করা শুরু করতে হবে।

পানিতে লবণ না দেওয়া: আমরা সাধারণত আলু সিদ্ধ করার পরে এতে লবণ যোগ করি অথবা ঠাণ্ডা হওয়ার পরে ভর্তার সময় লবণ দেই। ফলে সর্বত্র সমানভাবে লবণ প্রবেশ করে না। তাই পানি ঠাণ্ডা থাকা অবস্থাতেই লবণ দিন। এতে লবণাক্ত পানি আলুর ভেতরে প্রবেশ করবে এবং আলু তা শোষণ করবে।

ঠাণ্ডা মাখন এবং ক্রিম যোগ করা: আলু ভর্তার স্বাদ বাড়াতে অনেকেই মাখন বা ক্রিম যোগ করেন। সাধারণত এগুলো রেফ্রিজারেইটরে রাখা হয় তাই ঠাণ্ডা থাকে। ঠাণ্ডা অবস্থায় ব্যবহার করার ফলে আলুতে তা ঠিকভাবে শোষিত হয় না। তাই আলুতে মাখন বা ক্রিম মেশাতে চাইলে গরম করে মেশানো উচিত।   

মাখন ও ক্রিম একসঙ্গে ব্যবহার: মাখন ও ক্রিম এক সঙ্গে মেশানোর সময় এরা একে অপরের সঙ্গে বাধা তৈরি করে। ফলে আলুর শর্করার অণুর সঙ্গে সঠিকভাবে মিশতে পারে না। তাই একসঙ্গে দুইটা উপাদান না মিশিয়ে একে একে মেশানো ভালো।

অতিরিক্ত মাখানো: আলু অতিরিক্ত মাখানো হলে তা থেকে বাড়তি শ্বেতসার বের হয়। ফলে আলু অনেক বেশি আঠালো, শক্ত ও স্বাদহীন মনে হয়। তাই আলু নিজের হাতে মাখানোর চেষ্টা করুন এবং প্রয়োজন মতো মেখে নিন।

আরও পড়ুন