শিশুর পানি শূন্যতার লক্ষণ

খাবারের ঘাটতি বোঝা গেলেও শিশুর পানির ঘাটতি হচ্ছে কিনা তা বোঝা খানিকটা কষ্টকর।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2019, 11:23 AM
Updated : 26 Nov 2019, 11:23 AM

প্রথম অবস্থায় শিশুর শরীরের আর্দ্রতা রক্ষা করতে মায়ের বুকের দুধই যথেষ্ট। একটু বড় হওয়ার পরে তার সঠিক বৃদ্ধির জন্য প্রয়োজন হয় অন্যান্য পুষ্টি ও পানি।

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে এই বিষয়ে প্রকাশিত প্রতিবেদন থেকে শিশুর শরীরে পানির ঘাটতির লক্ষণ সম্পর্কে জানানো হল।   

শুষ্ক মুখ ও ত্বক: পানি শূন্যতার সবচেয়ে বড় লক্ষণ হল শুষ্ক ত্বক ও মুখের চারপাশ, ঠোঁট ও মুখমণ্ডলের  শুষ্কতা। এর ফলে ত্বক রুক্ষ ও ফাটার সমস্যা দেখা দেয়। পানি শূন্যতার কারণে হাত ও পা সাধারণের তুলনায় বেশি ঠাণ্ডা বা বেশি গরম হতে পারে। এমন লক্ষণ দেখা দিলে তা অগ্রাহ্য করা যাবে না।

শিশুর শরীরে এই লক্ষণগুলো দেখা দিলে তাকে স্বাভাবিক করার জন্য দুধ পান করান।

চোখের জল ছাড়া কান্না: শিশু বড় হওয়ার সঙ্গে সঙ্গে অশ্রু গড়িয়ে কান্না করে। তবে কান্নার সময় চোখে অশ্রু না থাকলে বুঝতে হবে তার শরীরে পানির স্বল্পতা দেখা দিচ্ছে। এটা পুষ্টিহীনতার লক্ষণ।  

ডায়াপার স্বাভাবিকের চেয়ে কম ভেজা থাকে: নবজাতকদের প্রথম ছয় মাস দিনে পাঁচ ছয়বার ডায়াপার পরিবর্তন করার প্রয়োজন হয়। যদি দেখা যায় শিশুকে এর চেয়ে কম বার ডায়াপার পরিবর্তন করানো লাগছে তাহলে এর একটা কারণ হতে পারে সে পর্যাপ্ত খাবার পাচ্ছে না।   

আরেকটি বিষয় লক্ষ রাখতে হবে যে, শিশুর মূত্রের রং। শিশুর পানি শূন্যতা থাকলে এর রং গাঢ় হলুদ বর্ণ ধারণ করবে। যা মোটেও স্বাভাবিক নয়। 

বেশি ঘুমানো: বড়দের মতো শিশুরাও পর্যাপ্ত পুষ্টি না পেলে নিস্তেজ হয়ে পড়ে। ফলে তারা বেশি নির্জীব হয়ে ঘুমায় বেশি। তাই শিশুর ঘুমানোর সময় ও পরিমাণ খেয়াল রাখতে হবে। 

খিটমিটে মেজাজ: শিশুর ক্ষুধা লাগলে বা পানি শূণ্যতা দেখা দিলে, তার মেজাজ খিটমিটে হয়ে যেতে পারে এবং এর জন্য সে কান্নাও করতে পারে। শিশুর কান্না থামাতে এই সময় তাকে খাওয়ানোর চেষ্টা করুন। তবে মনে রাখতে হবে, নানান কারণেই শিশুরা খিটমিটে আচরণ করতে পারে। তাই কেবল এই একটি বিষয় বিবেচনা করলে হবে না।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন