ভিটামিন সি’য়ের অভাব মেটাতে

ভিটামিন সি’র চাহিদা মেটাতে ভোজ্য উৎসের ওপর নির্ভর করতে হয়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2019, 11:16 AM
Updated : 22 Nov 2019, 11:16 AM

পুষ্টিবিজ্ঞানের তথ্যানুসারে, সাধারণত এক প্রাপ্তবয়স্ক পুরুষের প্রতিদিন ৯০ গ্রাম আর নারীদের জন্য দৈনিক ৭৫ গ্রাম ভিটামিন সি প্রয়োজন হয়।

আপনার দৈনিক ভিটামিনের চাহিদা পূরণ হচ্ছে কিনা তা কীভাবে বুঝবেন?

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে ভিটামিন সি’য়ের অভাবজনীত উপসর্গ ও এর সহজলভ্য প্রাকৃতিক উৎস সম্পর্কে জানানো হল।

ভিটামিন সি’য়ের অভাবজনীত উপসর্গ: চুলের গোড়ায় থাকা ‘হেয়ার ফলিকল’ লালচে হয়ে যাওয়া। ত্বকে গোটা সৃষ্টি হওয়া। হাত পায়ের নখের আকৃতি চামচের মতো হয়ে যাওয়া এবং তাতে লাল ছোপ কিংবা দাগ দেখা দেওয়া। ত্বকের মসৃণভাব হারানো। হাড়ের জোড় ফুলে ওঠা এবং ব্যথা হওয়া। সামান্য আঘাতেই রক্ত জমে যাওয়া। মাড়ি ফুলে ওঠা এবং ব্যথা হওয়া।

ভিটামিন সি’য়ের উৎস: পেঁপে, ব্রকলি, ধনিয়া, পেয়ারা, ক্যাপ্সিকাম, লিচু, লেবু, কমলা, স্ট্রবেরি, লেবু সবগুলোই ভিটামিন সি’য়ে ভরপুর। তাপের সংস্পর্শে আসলে ভিটামিন সি নষ্ট হয়ে যায় তাই এই খাবারগুলো কাঁচা খাওয়াই সবচাইতে উপকারী। অর্থাৎ প্রতিদিন শুধু টাটকা ফল ও সবজি খাওয়া মাধ্যমেই দৈনিক ভিটামিন সি’য়ের চাহিদা মেটানো সম্ভব।

ভিটামিন সি ‘সাপ্লিমেন্ট’ কিংবা ‘ফোর্টিফাইড ফুডস’ খেতে পারেন, তবে সেটা হচ্ছে সর্বশেষ পদ্ধতি। স্বাস্থ্যকর খাবার খাওয়া এবং নিয়মিত শরীরচর্চা করাই সুস্থ জীবন পাওয়া জন্য যথেষ্ট।

আরও পড়ুন-

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক