বৃক্ক ভালো রাখার খাবার

শরীরের ভেতরের অঙ্গ তো আর ব্রাশ দিয়ে ঘষে পরিষ্কার করা যায় না। বরং স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস সুস্থ রাখতে সাহায্য করে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2019, 08:33 AM
Updated : 22 Nov 2019, 08:33 AM

দেহের বর্জ্য বের করে দিয়ে কিডনি বা বৃক্ক সাহায্য করে। তবে উচ্চ রক্ত চাপ বা ডায়াবেটিসের কারণে বৃক্ক ক্ষতিগ্রস্ত হতে পারে। এছাড়া স্বাস্থ্যকর জীবনযাপন না করলেও দেহে বাঁধতে পারে নানান রোগ।

তাই দৈনন্দিন খাদ্যতালিকায় এমন কিছু খাবার রাখা দরকার যা বৃক্কসহ দেহের ভেতরের অঙ্গ সুস্থ রাখতে সাহায্য করবে।  

খাদ্য ও পুষ্টি-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে বৃক্ক পরিষ্কার রাখতে সাহায্য করে এমন কয়েকটি খাবার সম্পর্কে জানানো হল।

পাতা বহুল সবজি: শাক সবজি ভিটামিন সি এবং কে, আঁশ ও ফোলেইট সমৃদ্ধ। এরা রক্তচাপ কমায়, রক্তের শর্করা নিয়ন্ত্রণে রাখে এবং বৃক্কের ওপর চাপ কমায়। খাবার তালিকায় শাক সবজি যোগ করতে এগুলো দিয়ে নানা রকমের মজাদার খাবার তৈরি করা যেতে পারে।

হলুদ: শরীরে প্রদাহের কারণে নানান সমস্যা দেখ দেয়। এর মধ্যে কিডনির সমস্যা অন্যতম। তাই কিডনি পরিষ্কার রাখতে ব্যবহার করুন হলুদ।

হলুদে আছে কারকিউমিন যা প্রদাহরোধী উপাদান সমৃদ্ধ। এটা বৃক্কের রোগ প্রতিরোধ করতে ও পাথর হওয়ার সম্ভাবনা কমায়। ভাত, তরকারি, স্টু এমনকি স্মুদিতেও হলুদ যোগ করা যায়।

আপেল: বলা হয়, প্রতিদিন একটা করে আপেল খাওয়া হলে ডাক্তারের কাছে যাওয়ার প্রয়োজন হয়না। কারণ আপেল প্রচুর আঁশ সমৃদ্ধ যা দেহের দুষিত পদার্থ শোষণ করে। ফলে বৃক্কের ওপর চাপ কমায়।

আপেল শরীরের প্রদাহ কমায় এবং হজমে সহায়তা করে পরিপাক ক্রিয়া ঠিক রাখতে সাহায্য করে।  

রসুন: রসুনে আছে অ্যালিসিন যা অ্যান্টিঅক্সিডেন্ট এবং প্রদাহরোধী উপাদানের ভালো উৎস। এই দুই উপাদানই বৃক্কের রোগ ও রক্ত চাপ জনিত সমস্যা দূরে রাখতে সাহায্য করে।

জলপাই তেল: জলপাইয়ের তেল শরীরের জন্য উপকারী বিশেষ করে কিডনির স্বাস্থ্যের জন্য। জলপাইয়ের তেল কোলেস্টেরলের মাত্রা কমায়, কিডনির পাথর থেকে মুক্তি এবং প্রদাহ কমাতেও সহায়তা করে। ভালো ফলাফলের জন্য উন্নত মানের ‘এক্সট্রা ভার্জিন’ জলপাইয়ের তেল ব্যবহার করুন।

লেবুর রস: বৃক্ক পরিষ্কার করতে লেবু ভালো ভূমিকা পালন করে। গরম বা ঠাণ্ডা পানিতে চারটা লেবুর রস মিশিয়ে প্রতিদিন পান করুন। নিয়মিত গ্রহণ করতে পারলে বৃক্কে পাথর হওয়া সম্ভাবনা কমাতে সাহায্য করবে।

আদা: আদা বেশ সুস্বাদু। এটা কাঁচা, গুঁড়া, রস, মসলা হিসেবে অথবা তেলে দিয়ে খেতে পারেন।   

আদা বমি বমি ভাব, ব্যথা, চলাফেরায় দুর্বলতা, ক্ষুধা মন্দা এমনকি প্রদাহ কমাতে অবদান রাখে।   

প্রদাহ কিডনি রোগের কারণ। তাই প্রদাহ কমাতে ও কিডনি ভালো রাখতে আদা খাবার তালিকায় যোগ করলে উপকার পাওয়া যায়।  

উপরের খাবারগুলো প্রতিদিনের খাবার তালিকায় যোগ করলে প্রাকৃতিকভাবে বৃক্ক পরিষ্কার রাখার পাশাপাশি পাথর হওয়ার সম্ভাবনা কমাবে।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন