দূষণ থেকে রক্ষাকারী খাবার

আপেল থেকে চীনাবাদাম- এই ধরনের খাবারে রয়েছে বায়ু দূষণ থেকে রক্ষা করার কার্যকর উপাদান।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2019, 08:07 AM
Updated : 20 Nov 2019, 08:07 AM

নিঃশ্বাস নিতে কষ্ট হওয়া, গলাব্যথা, কাশি- দূষণের কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে ফুসফুস-সহ বিভিন্ন অঙ্গ। এই সমস্যায় দেহে প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলতে পারে বিভিন্ন খাবার।

খাদ্য ও পুষ্টিবিষয় একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে ভারতীয় পুষ্টিবিদ কবিতা দেভগনের দেওয়া পরামর্শ অবলম্বনে জানানো হল বিস্তারিত।

বায়ু দূষণের প্রকোপ থেকে শরীরকে বাঁচাতে আপেল, কমলা, কলা, আনারস, পুদিনা এবং ওরিগানো খাওয়ার পরামর্শ দেন তিনি। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়, ধমনী উন্মুক্ত হয় এবং শ্বাস প্রশ্বাস ক্রিয়া সচল হয়।

এছাড়াও তিনি শরীরচর্চা করা, ধূমপান থেকে দূরে থাকা এবং বাইরের ভাজাপোড়া খাবার একে বারেই বাদ দেওয়ার পরামর্শ দেন।

তার মতে, ‘জাঙ্ক মানেই জাঙ্ক’ অর্থাৎ বাইরের খাবার মানেই খারাপ। বায়ু দূষণের কারণে এমনিতেই শরীর আক্রান্ত হচ্ছে। আবার বাইরের এসব বাজে খাবার খাওয়া শরীরকে আরও বেশি দুর্বল করে ফেলে। তাই দুতিনটা ফল প্রতিদিন খাওয়ার পরামর্শ দেন তিনি। কারণ অনেক গবেষণাতেই দেখা গেছে, ফল শরীরকে পুষ্ট রাখতে সাহায্য করে।

তিনি ভিটামিন সি গ্রহণের ওপর জোর দিয়ে বলেন, “প্রতিদিন প্রচুর পরিমাণে ভিটামিন সি গ্রহণের চেষ্টা করুন। শ্বাসযন্ত্র ভালো রাখতে পর্যাপ্ত ভিটাইন সি গ্রহণ করুন। আমলকী, কমলা ইত্যাদি ভিটামিন সি সমৃদ্ধ ফল।”

অ্যালার্জির লক্ষণ যেমন- হাঁচি, শ্লেষ্মা তৈরি, ঠাণ্ডা ও কফ থেকে রক্ষা পেতে প্রাকৃতিক ‘অ্যান্টিহিস্টামিন্স’ যুক্ত খাবার খাওয়া উচিত বলে জানান তিনি। এই ধরনের খাবারের মধ্যে রয়েছে আপেল, বিভিন্ন ধরনের বেরি-জাতীয় ফল, চা, ব্রকলি, গ্রিন টি, মরিচ ইত্যাদি।

সকালে ঘুম থেকে উঠে এক কাপ আদার চা পান করা ভালো। খুব সকালে এক কাপ এবং বাসায় ফেরার পরে সন্ধ্যায় এক কাপ আদা চা পান করুন। শরীরকে দূষণ থেকে রক্ষা করার উপাদান রয়েছে আদাতে।  

এছাড়া প্রতিবার বাইরে যাওয়ার আগে একটা লবঙ্গ মুখে নিয়ে বের হওয়ার পরামর্শ দেন এই পুষ্টিবিদ। এটা গলা ও খাদ্যনালীকে কফ থেকে রক্ষা করে।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন