বলিরেখা দূর করতে কাঠবাদাম

বয়স বাড়ার সঙ্গে ত্বকের বলিরেখা পড়ার মাত্রা কমাতে পারে কাঠবাদাম।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2019, 11:29 AM
Updated : 18 Nov 2019, 11:29 AM

আর এই তথ্য পাওয়া গিয়েছে ‘ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া’র করা একটি গবেষণায়।

যদিও এই বাদাম ‘ব্রেইন ফুডস’ বা মস্তিষ্কের জন্য উপকারী হিসেবে পরিচিত। সেই সঙ্গে রয়েছে নানান স্বাস্থ্যগুণ।

তবে এই গবেষণা বলছে, নির্দিষ্ট বয়সে এসে নারীদের রজোবন্ধের পরে ত্বকে যে বলিরেখা পড়ে তা রোধ করতে পারে কাঠবাদাম।

প্রথমবারের মতো করা এই ধরনের গবেষণার জন্য অংশগ্রহণকারীদের ত্বক পরীক্ষা করা হয়। তারপর চার, আট, ১২ এবং ১৬ সপ্তাহ পর পর ত্বক পরীক্ষা করা হয়। পর্যবেক্ষণের শেষে বিভিন্ন সপ্তাহে তোলা স্থীরচিত্র পরীক্ষা করে দেখা গেছে যারা প্রতিদিন নাস্তায় কাঠবাদাম খেয়েছেন তাদের ত্বক উল্লেখযোগ্য পরিমাণে উন্নতি হয়েছে।

এই গবেষণার সূত্র ধরে, পুষ্টিবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে ব্যাঙ্গালুরু ভিত্তিক ত্বক বিশেষজ্ঞ ডা. শোবা সুদীপ বলেন, “বয়স প্রতিরোধক খাবার হিসেবে কাঠবাদাম পরিচিত। এতে আছে প্রয়োজনীয় উপাদান যেমন- দ্রবণীয় ও অদ্রবণীয় আঁশ, প্রোটিন, ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড, ওমেগা-সিক্স ফ্যাটি অ্যাসিড, জিঙ্ক, ক্যালসিয়াম, ম্যাগ্নেসিয়াম এবং ভিটামিন ই। যা অ্যান্টিঅক্সিডেন্টের সঙ্গে কাজ করে শরীরের জন্য ক্ষতিকারক উন্মুক্ত র‌্যাডিকেলের বিরুদ্ধে কাজ করে। এভাবেই কাঠবাদাম বলিরেখা প্রতিরোধে সহায়তা করে।

ভারতীয় আরেক ত্বক বিশেষজ্ঞ ডা. রাজা শিভামানি বলেন “মেনোপোজের আগের সময়গুলোতে কাঠবাদাম খাওয়া বেশ উপকারী। যারা সৌন্দর্য সচেতন তাদের জন্য এসময় ত্বক ভালো রাখে এমন খাবার খাওয়া জরুরি। এতে চেহারায় বয়সের ছাপ পড়ে না।”

তিনি আরও জানান, গবেষণায় দেখা গেছে যে, কাঠবাদাম অ্যান্টিঅক্সিডেন্ট ভিটামিন ই সমৃদ্ধ এবং এতে অত্যাবশ্যকীয় ফ্যাটি অ্যাসিড ও পলিফেনল আছে। পুষ্টির ঘাটতি পূরণের জন্য কাঠবাদাম খাওয়অ চমৎকার সিদ্ধান্ত। প্রাপ্তবয়স্কদের ডায়েটের ক্ষেত্রে বিশেষ করে মেনোপোজের পূর্ববর্তী সময়ের জন্য কাঠবাদাম খাওয়া উপকারী। 

ক্ষতিগ্রস্ত ত্বক ভালো রাখে

ডা. শোবা জানান, কাঠবাদাম ক্ষতিগ্রস্ত ত্বককে ভেতর থেকে সুরক্ষিত রাখে এবং নতুন কোষ গঠনে সাহায্য করে। যদিও, সময়ের সঙ্গে সঙ্গে ত্বকের কোষ পরিবর্তিত হয়। কাঠবাদামের ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড ত্বকের কোষের ঝিল্লি সুদৃঢ় করতে সহায়তা করে।

আরও পড়ুন